২:৩৫ পিএম, ২২ অক্টোবর ২০১৮, সোমবার | | ১১ সফর ১৪৪০


বাংলাদেশের টি-২০ মিশন শুরু ‍বুধবার

৩১ জুলাই ২০১৮, ০৯:৪৫ পিএম | মাসুম


এসএনএন২৪.কম : দিনটা নিজেদের হলে যেকোনও কিছুই সম্ভব।  বুধবার সকালের সূর্যোদয় বুঝি সেই সাক্ষীই হতে চলেছে।  হ্যাঁ, টেস্ট এবং ওয়ানডে সিরিজের পর এবার টি-২০ মিশন শুরু হচ্ছে বাংলাদেশের।  ভাগ্যদেবী সঙ্গে থাকলে আবারও হয়তো সাকিবদের মুখে হাসি দেখবে সেন্ট কিটসের সাগর-পাহাড় বেষ্টিত অপরূপ প্রকৃতি। 

আর মাত্র কয়েক ঘণ্টা পরই অর্থাৎ বাংলাদেশ সময় বুধবার (১ আগস্ট) সকাল সাড়ে ৬টায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-২০তে মুখোমুখি হচ্ছে স্টিভ রোডসের শিষ্যরা।  

এই সেইন্ট কিটসের ওয়ার্নার পার্কেই দুদিন আগে উত্তেজনায় জয়ে ওয়ানডে সিরিজটা নিজেদের করে নিয়েছে মাশরাফি বাহিনী।  পরীক্ষা এবার সাকিবের সামনে।  সাকিবের নেতৃত্বে বিদেশের মাটিতে বাংলাদেশ পারবে কি টি-২০ সিরিজটা জিতে নিতে?

ওয়েস্ট ইন্ডিজ এমন একটা দল, বিশেষত টি-টোয়েন্টির জন্য বিশ্বের অন্যতম ভয়ানক দলগুলোরও অন্যতম বলা যায়।  যে দলে কিনা ক্রিস গেইল, ব্রাভো, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ডদের মতো ক্রিকেট দুনিয়া দাপিয়ে বেরানো তারকারা রয়েছেন।  তাদের দলের বেশিরভাগ খেলোয়াড় বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটে অংশ নিয়ে থাকে। 

অন্যদিকে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন রয়েছে দশম অবস্থানে।  অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজ রয়েছে সপ্তম অবস্থানে। 

ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজে দলে না থাকলেও টি-টোয়েন্টি সিরিজে দলে আছেন সৌম্য সরকার।  বুধবার একাদশে তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে লিটন দাসকে।  আর তিন নম্বরে খেলানো হতে পারে সৌম্য সরকারকে।  গত জুনে ভারতের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল বাংলাদেশ।  ওই সিরিজ শুরুর আগ মুহূর্তে ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছিলেন পেসার মোস্তাফিজুর রহমান। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একাদশে থাকবেন মোস্তাফিজুর রহমান।  তিনি ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলেছেন।  মোস্তাফিজুর রহমান একাদশে ঢুকলে আবু হায়দার রনিকে একাদশের বাইরে থাকতে হতে পারে।  সাব্বির রহমানের জায়গায় একাদশে থাকতে পারেন আরিফুল হক। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম, আবু জায়েদ রাহি। 

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ: এভিন লুইস, আন্দ্রে ফ্লেচার, মারলন স্যামুয়েলস, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, রভম্যান পাওয়েল, কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিমো পল, অ্যাশলে নার্স, স্যামুয়েল বাদরি ও কেজরিক উইলিয়ামস।