১২:৪৫ এএম, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার | | ১৫ জ্বিলকদ ১৪৪০




বাংলা সাল মনে রাখার উপায়

২০ এপ্রিল ২০১৯, ১১:০৭ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : সবার ঘরে আর না হলেও একটি ইংরেজি ক্যালেন্ডার থাকে।  যেহেতু আমরা আন্তর্জাতিক সময়-তারিখ অনুযায়ী কার্যাদি সম্পন্ন করে থাকি।  ফলে বাংলা সাল মনে রাখতে গিয়ে অনেকেই হিমশিম খান।  পহেলা বৈশাখের দিন অনেককে প্রশ্ন করলেও সাল সম্পর্কে সঠিক উত্তর পাওয়া যায় না। 

বাংলা সাল, মাস, দিন কিছুই ঠিকমতো বলতে পারি না আমরা।  ১৪ এপ্রিল পহেলা বৈশাখ পালিত হয়।  শুধু এ দিনটিকেই ঘটা করে পালন করা হয়।  কিন্তু এদিন যে বৈশাখের ১ তারিখ, তা-ও ভুলে যান অনেকে।  এবং ১৪২৫ বঙ্গাব্দের পর এবার ১৪২৬ বঙ্গাব্দ এসেছে, তা-ও জানেন না কেউ কেউ। 

তবে বাংলাদেশে বাংলা বছর একদিন আগে শুরু হয়।  পশ্চিমবঙ্গে তা পালিত হয় ১৫ এপ্রিল।  অর্থাৎ বাংলাদেশের একদিন পর পশ্চিমবঙ্গে শুরু হয় বাংলা বছর।  সম্রাট আকবর বাংলা সাল ১৫৫৬ সালে (৯৬৩ হিজরি) শুরু করেন।  তৎকালীন বিখ্যাত পণ্ডিত ও জ্যোতির্বিদ আমির ফতেউল্লাহ সিরাজিকে দায়িত্ব দেন তিনি।  হিজরি চন্দ্র ও হিন্দু সৌর ক্যালেন্ডারের ওপর ভিত্তি করে তৈরি করা হয় বাংলা ক্যালেন্ডার। 

সে হিসেবে বাংলা ক্যালেন্ডারের বছরের হিসাব বের করার সহজ পদ্ধতি হলো- ৯৬৩ হিজরি সালে সম্রাট আকবরের অভিষেক হয়।  ইংরেজি মতে ১৫৫৬ খ্রিষ্টাব্দে অভিষেক হয় সম্রাট আকবরের।  এরসঙ্গে নিতে হবে বর্তমান ইংরেজি সাল।  তাহলেই বর্তমান বাংলা সাল পেয়ে যাবেন।  তাহলে এবার দেখুন- ৯৬৩-১৫৫৬+২০১৯= ১৪২৬।