৮:৫৫ এএম, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার | | ১৮ রমজান ১৪৪০




বঙ্গবন্ধু বইমেলার সমাপনী অনুষ্ঠানে চবি উপাচার্য

বিশ্ব জয়ের জন্য জ্ঞান অর্জনই একমাত্র পন্থা

০২ মে ২০১৯, ০৫:১২ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, জ্ঞান অর্জনের জন্য বইয়ের কোন বিকল্প নেই।  জ্ঞান অর্জনের মাধ্যমেই বিশ্বকে জয় করা সম্ভব। 

(২ মে) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘বই বই এবং বই-ই দেখাবে পথ’ স্লোগানকে ধারণ করে বঙ্গবন্ধু চেয়ার (বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম-এর যৌথ উদ্যোগে আয়োজিত চবি শহীদ বুদ্ধিজীবী চত্বরে ৫দিন ব্যাপি অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু বই মেলা ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ। 

উপাচার্য তাঁর ভাষণে মহাকালের মহানায়ক স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে শহীদ ত্রিশলক্ষ বীর বাঙালি, শহীদ জাতীয় চারনেতা ও ‘৭৫ এ বর্বর হায়েনাদের হাতে শহীদ বঙ্গবন্ধু পরিবারের সদস্যবৃন্দকে বিনম্র চিত্তে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যার প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন। 

তিনি বলেন, অত্যন্ত নান্দনিক, সৃজনশীল এবং মনোরম প্রাকৃতিক পরিবেশে এই বই মেলার আয়োজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে অধিষ্ঠিত করেছে এক অনন্য উচ্চতায়।  এ ধরণের বই মেলা, সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার নিয়মিত আয়োজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জ্ঞান-গবেষণায় যুক্ত করবে অনন্য মাত্রা।  এতে আমাদের তরুণ-মেধাবী শিক্ষার্থীসহ নতুন প্রজন্ম যথেষ্ট উপকৃত হবে মর্মে উপাচার্য প্রত্যাশা ব্যক্ত করেন।  জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু চেয়ার (বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম-এর যৌথ উদ্যোগে এ বই মেলা সফলভাবে সুসম্পন্ন হওয়ায় মাননীয় উপাচার্য সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। 

চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব মাধব দীপ-এর পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক জনাব মুহাম্মদ রিদোয়ান মোস্তফা, ইতিহাস বিভাগের প্রভাষক জনাব দেবাশীষ কুমার প্রামানিক, নন্দন প্রকাশনির শুভ্রত কান্তি দাশ।  অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং প্রকাশনা সংস্থার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।