১২:৩৭ এএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

বাসের রাস্তাতেই ‘স্মার্ট ট্রেন’ চলবে

২৮ অক্টোবর ২০১৭, ১১:৪২ এএম | নিশি


এসএনএন২৪.কম : বাসের রাস্তাতেই চলতে সক্ষম হাই-টেক স্মার্ট ট্রেন তৈরি করা হয়েছে চীনে।  চীনের জুঝৌ প্রদেশে ট্রায়াল রান করেও দেখা হয়েছে এর।  এই নতুন যাতায়াত ব্যবস্থা বাসের থেকে বেশি কার্যকরী এবং ট্রাম ব্যবস্থার চেয়ে খরচ অনেক কম।  আগামী বসন্ত থেকেই চীনের রাস্তায় চলতে শুরু করবে নতুন এই ট্র্যাকহীন রেল।  ভবিষ্যতে ট্রেনটি চালকহীন অবস্থাতেই চলবে বলেও জানানো হয়েছে। 

চীনা শহর জুঝৌতে পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে ভবিষ্যতের অত্যাধুনিক ট্রেন।  এটির ট্র্যাক নেই।  নির্দিষ্টি লাইনে যাতায়াত করে না।  নিজের মতো করে জায়গা দিয়ে যেতে পারে।  জুঝৌয়ের ব্যস্ত রাস্তায় এই ট্রেন চালানো হয়েছে।  ব্যস্ত রাস্তায় লাইনহীন ট্রেন দেখে অবাক সবাই।  দেখতে অনেকটা ট্রামের মতো হলেও এর কোনো নির্দিষ্ট ট্র্যাক নেই।  নিজের মতো করে রাস্তায় চলছে। 

নতুন এই স্মার্ট ট্রেনে একসঙ্গে ৩০০ যাত্রী যাতায়াত করতে পারবে।  এই ট্রেনের সর্বোচ্চ গতি থাকবে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা।  শহরের মধ্যে এই গতি যথেষ্টই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

এ ছাড়াও নতুন এই স্মার্ট ট্রেনটিতে সেন্সরের মাধ্যমে থামবে, চালু হবে।  যার ফলে যাতায়াতকে সহজ করার সঙ্গে সঙ্গে যাত্রী পরিবহনে খরচও কমবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।