৮:১৯ এএম, ১ জুন ২০২০, সোমবার | | ৯ শাওয়াল ১৪৪১




বড় ব্যবসার মূলধন যোগাতে ১৫ হাজার কোটি টাকা

২৫ এপ্রিল ২০২০, ১০:৫৯ এএম | নকিব


এসএনএন২৪.কমঃ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহকে তাদের নিজস্ব তহবিল থেকে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ-বিনিয়োগ সুবিধা দেবে। 

ওই আর্থিক সহায়তা প্যাকেজের তারল্য সরবরাহ নিশ্চিতকল্পে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৫ হাজার কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। 

এ স্কিমের আওতায় ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য বরাদ্দকৃত অর্থ হতে তাদের কর্তৃক বিতরণকৃত ঋণ/বিনিয়োগের ৫০ শতাংশ অর্থ পুনঃঅর্থায়ন সুবিধা দেওয়া হবে। 

এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

এতে বলা হয়েছে, ৪ শতাংশ সুদে তিন বছর মেয়াদে ‘বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টরে ওয়ার্কিং ক্যাপিটাল ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানে ব্যবহার হবে পুনঃঅর্থায়ন স্কিম। ’

এর আগে নভেল করোনার প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহের জন্য প্রধানমন্ত্রীর ঘোষিত আর্থিক সহায়তার আওতায় ওই সার্কুলারের মাধ্যমে ৩০ হাজার কোটি টাকার ঋণ/বিনিয়োগ সুবিধা গ্রহণ/দেওয়ার ক্ষেত্রে প্রযোজ্য নির্দেশনাসমূহ জারি করা হয়। 

ওই সার্কুলারের নির্দেশনা অনুযায়ী তফসিলি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলো করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহকে তাদের নিজস্ব তহবিল থেকে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ/বিনিয়োগ সুবিধা দেবে। 

এ পর্যায়ে ওই আর্থিক সহায়তা প্যাকেজের তারল্য সরবরাহ নিশ্চিতকল্পে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৫ হাজার কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়েছে।