১:৪০ এএম, ২২ আগস্ট ২০১৮, বুধবার | | ১০ জ্বিলহজ্জ ১৪৩৯


ভারচুয়্যাল ক্লাশ রুমের মাধ্যমে চবি’র শিক্ষক-শিক্ষার্থীর সেমিনারে অংশগ্রহণ

২৫ জুলাই ২০১৮, ০৫:১৬ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম :  বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস) -এর যৌথ উদ্যোগে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর সার্বিক নিয়ন্ত্রনে ÔDigital Crime and New Dimension of Policing’ শীর্ষক এক সেমিনার ২৩ জুলাই ২০১৮ তারিখ দুপুর ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। 

এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী তাদের নিজস্ব ভারচ্যুয়াল ক্লাশরুমের মাধ্যমে সেমিনারে অংশগ্রহণ করেন।  সেমিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ-এর সিআইডি শাখার এসপি জনাব মোল­া নজরুল ইসলাম। 

এ সেমিনারের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. মামুন-উর-রশিদ। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ও আইসিটি সেন্টারের কো-অর্ডিনেটর জনাব মোহাম্মদ আনোয়ারুল আজিম এর তত্ত্বাবধানে এবং আইসিটি সেন্টারের কারিগরী সহযোগিতায় এই সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের ভারচ্যুয়াল ক্লাশরুমে চবি’র নব প্রতিষ্ঠিত ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।  সেমিনারে চ.বি.র শিক্ষার্থীরা বিভিন্ন আলোচনা-পর্যালোচনা এবং প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করে। 

উলে­খ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আধুনিক বিশ্বমানের শিক্ষা প্রদান ও বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়সমূহের সাথে যোগাযোগের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করার নিমিত্তে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর ঐকান্তিক আগ্রহ ও প্রচেষ্টায় বিগত ২০১৭ সালের ২০ জুলাই চ.বি. আইসিটি  সেন্টারে এ ভারচুয়্যাল ক্লাশ রুম উদ্বোধন করা হয়।  এর সুফল ইতোমধ্যে আমাদের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীবৃন্দ পেতে শুরু করেছে। 

এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য বলেন, বর্তমান সরকারের ডিটিজাল বাংলাদেশ বিনির্মাণের যে সুমহান উদ্যোগ এর বাস্তব রূপায়ন এখন দেশের সকল ক্ষেত্রে যেমন দৃশ্যমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দও ভারচ্যুয়াল ক্লাশ রুমের আধুনিক সুবিধাসমুহ গ্রহণ করে শিক্ষা-গবেষণার গুণগত মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে এটাই প্রত্যাশিত। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীদের ক্রমান্বয়ে বাংলাদেশসহ বিশ্বের আধুনিক বিশ্ববিদ্যালয়সমূহের সাথে এ কার্যক্রমের মাধ্যমে সম্পৃক্ত করে জ্ঞান আহরণে কার্যকর উদ্যোগ নেয়া হবে।