৩:৪৩ পিএম, ২৫ নভেম্বর ২০১৭, শনিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ভারতের মন্ত্রী সভায় নতুন মুখ

০৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৫৫ এএম | রাহুল


এসএনএন২৪.কমঃ ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় যোগ হয়েছেন আরো নয়জন  মন্ত্রী।  কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে কয়েকজনের পদত্যাগের পর নতুন নয়জনের নাম চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

আজই তারা শপথ নেবেন বলে জানিয়েছে এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।  তবে কে কোন দপ্তর পাচ্ছেন তা এখনো জানা যায়নি।  এছাড়া মন্ত্রিসভায় আরো রদবদলের সম্ভাবনা রয়েছে। 

নতুন মন্ত্রী হিসেবে শপথ নিতে যাওয়া নয়জন  হলেন- বিহারের বিজেপির এমপি অশ্বিনী কুমার চৌবে, মধ্যপ্রদেশের এমপি বীরেন্দ্র কুমার, উত্তর প্রদেশের রাজ্যসভার সদস্য শিব প্রতাপ শুক্লা, লোকসভার সদস্য রাজকুমার সিং, অনন্তকুমার হেজ, প্রাক্তন কূটনীতিক হারদীপ সিং পুরি, প্রাক্তন পুলিশ কর্মকর্তা সত্যপাল সিং, আলফোনস কান্নানথানাম ও যোধপুরের লোকসভার সদস্য গজেন্দ্র সিং শেখাওয়াত। 

ভারতীয় মন্ত্রিসভার এ পরিবর্তনের মাধ্যমে বর্তমানে মন্ত্রীর সংখ্যা হলো ৭৬ জন।  তবে বিধান অনুযায়ী মন্ত্রিসভায় ৮১ জনকে ঠাঁই দিতে পারবেন মোদি। 

এর আগে গত সপ্তাহে মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন উমা ভারতী, রাজীব প্রতাপ রুডি, রাধা মোহন সিং, সঞ্জীব বলিয়ান, গিরিরাজ সিংহ, নির্মলা সীতারমণ, ফগ্গন সিং কুলস্তে, কলরাজ মিশ্র, মহেন্দ্র নাথ পাণ্ডে ও বন্দারু দত্তাত্রেয়। 

পদত্যাগকারীদের মধ্যে নির্মলা সীতারমণকে বিজেপির প্রধান মুখপাত্রের দায়িত্বে ও রাজীব প্রতাপ রুডিকে দলের সাংগঠনিক দায়িত্বে আনা হতে পারে।  তবে মহেন্দ্র পাণ্ডেকে উত্তর প্রদেশ বিজেপির সভাপতি করা হয়েছে। 

২০১৯ সালের সাধারণ নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে মোদির ক্ষমতা ধরে রাখতে মন্ত্রিসভার এই রদবদল হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। 

Abu-Dhabi


21-February

keya