৪:৪৯ পিএম, ২৪ নভেম্বর ২০১৭, শুক্রবার | | ৫ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ভাসান পানিতে মাছ ধরার দাবিতে সুনামগঞ্জে কৃষক-জেলের মানববন্ধন

১২ নভেম্বর ২০১৭, ০১:১৪ পিএম | মুন্না


হাবিব সরোয়ার আজাদ, সিলেট প্রতিনিধি : সুনামগঞ্জের তাহিরপুরে বোরো ফসলহারা হাজারো কৃষক-জেলে ভাসান পানিতে মাছ ধরার দাবিতে রবিবার বেলা ১১টায় উপজেলা সদরে মানবন্ধন কর্মসুচী, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন। ’ এ দাবিতে জেলা প্রশাসনের নিকট একটি স্মারকলিপিও দেয়া হয়। 

বেলা ১১টার দিকে বোরো ফসলহারা হাজারো কৃষক-জেলে ঐক্যবধ্য হয়ে উপজেলা সদরের পশ্চিম বাজার থেকে   বিক্ষোভ মিছিলটি বের করে সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে মানববন্ধন কর্মসুচীতে মিলিত হয়। 

মানববন্ধন চলাকালে প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, তাহিরপুরে বিগত মৌসুমে সকল হাওরের বোরো ধান তলিয়ে যাওয়ায় হাজার হাজার কৃষক-জেলে পরিবার সর্বশান্ত হয়ে অনাহারে অর্ধাহারে জীবন যাপন করছেন। 

সরকারি ভাবে উপজেলার বিভিন্ন জলমহাল ইজারা দিলেও ওইসব জলমহালের সীমানা চিহ্নিত না করায় কৃষক -জেলেরা নিজেদের জমির সীমানায় এমনকি জলমহাল বহি:র্ভুত সীমানায় মাছ ধরতে গেলে ইজারাদার কতৃক নিয়োজিত পাহাড়াদাররা কৃষক জেলেদের শারীরিক নির্যাতনের পাশাপাশী জোর পুর্বক মাছ ধরার নৌকা, জাল ও সরঞ্জামাদী নিয়ে যাচ্ছে। 

এ অবস্থায় কয়েক হাজার কৃষক জেলে পরিবার আগামী বোরো ফসল না উঠা পর্য্যন্ত তাদের জীবন জীবিকার একমাত্র অবলম্বন হিসাবে উন্মুক্ত জলসীমায় মাছ ধরার অধিকার থেকে বঞ্চিত হয়ে উল্টো ইজারাদার ও পাহাড়াদার কতৃক নানামুখী হয়রানীর শিকার হচ্ছেন। 

জেলা ও উপজেলা প্রশাসন কতৃক এসব হয়রানী বন্ধে দ্রæত জলমহালের সীমানা চিহ্নিত করণ, জেলে -কৃষকদের নিজেদের জমিতে ও জলমহালের সীমানার বাহিরে উন্মুক্ত জলসীমায় মাছ ধরার সকল প্রকার বাঁধা দুরীকরণে বেলা ১২টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাম্যমে জেলা প্রশাসক বরাবর কৃষক-জেলেরা একটি স্মারকলিপি প্রদান করেন। 

কৃষক নিপু মিয়ার সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, জেলে রাসেল মিয়া, রুবেল মিয়া, প্রান্তিক কৃষক হোসেন মিয়া , সুজন মিয়া, ময়নুল হক, জুলহাস, রাকেশ বর্মণ প্রমুখ। 

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমীর বিশ্বাস রবিবার দুপুরে স্মারকলিপি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।