৪:১৬ এএম, ৩০ মার্চ ২০২০, সোমবার | | ৫ শা'বান ১৪৪১




ভয়ংকর রূপ নিচ্ছে করোনা, মৃত বেড়ে ৩২৮৫

০৫ মার্চ ২০২০, ১১:৩৪ এএম | নকিব


এসএনএন২৪.কম:  মরণঘাতী করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে।  এখন পর্যন্ত ৩ হাজার ২৮৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে এ ভাইরাস।  বিভিন্ন দেশে ৯৫ হাজার ৪৮১ জন আক্রান্ত হয়েছেন। 

শুধু চীনের মূল ভূখণ্ডেই আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৪৩০ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১২ জনের।  চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়।  সেখানে এখন পর্যন্ত ৫ হাজার ৭৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৩৫ জন। 

চীনের বাইরে সবচেয়ে বেশি মারা গেছেন ইতালিতে।  দেশটিতে একদিনে ২৮ জনের মৃত্যু হয়েছে।  মৃতের সংখ্যা বেড়ে ১০৭ জনে দাঁড়িয়েছে।  এখন পর্যন্ত ইতালিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৮৯ জন। 

এছাড়া মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও করোনার প্রকোপ দ্রুত ছড়িয়ে পড়ছে।  সেখানে এখন পর্যন্ত ২ হাজার ৯২২ জন আক্রান্ত হয়েছেন এবং ৯২ জনের মৃত্যু হয়েছে। 

এদিকে করোনায় আক্রান্ত প্রথম দেশ চীনে মৃতের সংখ্যা তিন হাজারে বেশি ছাড়িয়েছে।  আক্রান্তের সংখ্যা বাড়ছে দক্ষিণ কোরিয়াতেও।  প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের তথ্য আসছে ইরাক, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ থেকেও। 

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা প্রতিদিনই বাড়ছে।  সেইসঙ্গে দেশটিতে আক্রান্ত এবং মৃতের সংখ্যাও কমছে।  তবে চীনা চিকিৎসক কাও বিন সতর্ক করে বলেছেন, যেকোনো মুহূর্তে আবারো বাড়তে পারে সংক্রমণ। 

এ ভাইরাসটি মানবদেহের জন্য মারাত্মক হুমকি।  কেউ জানে না এটি কোন এলাকায় কিংবা কোন দেশে ছড়াবে।  তাই সারাবিশ্বের চিকিৎসক, গবেষক এবং বিজ্ঞানীদের করোনা মোকাবিলায় একসঙ্গে কাজ করতে হবে বলে মত দেন তিনি। 

আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে দক্ষিণ কোরিয়াতে।  এরইমধ্যে আক্রান্ত হয়েছেন প্রায় ছয় হাজার মানুষ।  দেশটিতে অবস্থানরত সাড়ে ২৮ হাজার মার্কিন সেনার মধ্যে ছয়জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। 

এদিকে করোনায় আক্রান্ত সদস্য দেশগুলোকে সহায়তার জন্য ৬ হাজার কোটি মার্কিন ডলারের তহবিল ঘোষণা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্ব ব্যাংক।  এরমধ্যে এক হাজার ডলার দ্রুত কম আয়ের দেশগুলোর কাছে হস্তান্তর করা হবে বলে জানানো হয়েছে।