৭:৪৬ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০




মাইকেল ক্লার্ক নিজের ঘরে কাঁদতে কাঁদতে ঘুমাতেন

০১ ডিসেম্বর ২০১৭, ০৭:১৯ এএম | নকিব


এসএনএন২৪.কম : সাবেক অজি অধিনায়ক মাইকেল ক্লার্কের সব থেকে কাছের বন্ধু ছিলেন ফিল হিউজ।  এখনও ফিল হিউজের মৃত্যুর শোক কাটিয়ে উঠতে পারেননি তিনি। 

ফিল হিউজের মৃত্যুর পর তাকে ভীষণভাবে ভেঙে পড়তে দেখা গিয়েছিল।  অনেকদিন খেলতেও পারেননি ক্রিকেট।  ২০১৪ সালে মাথায় বল লেগে কোমায় চলে গিয়েছিলেন হিউজ।  সেই অবস্থায় মৃত্যু হয় তার। 

আবারও সেই কথা মনে করিয়ে ক্লাক বলেন, আমার তখনই অবসর নিয়ে নেওয়া উচিত ছিল।  আমার জন্য খুব কঠিন ছিল।  দীর্ঘদিন আমি সেই শোকে ডুবে ছিলাম।  কিন্তু তার পর সেখান থেকে বেরিয়ে আসতে হয়েছিল।  কারণ ওর পরিবারের দায়িত্ব আমার উপর ছিল।  সঙ্গে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে পুরো দলকে সেই শোক থেকে বের করে মাঠে নিয়ে আসাটাও আমার দায়িত্ব ছিল। 

হিউজের মৃত্যুর পর যখন প্রথম মাঠে নেমেছিলেন তখন ভয় পেয়েছিলেন।  ২০১৫ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া দল।  তিনি জানান, ওয়েস্ট ইন্ডিজ আমার জীবনের সব থেকে খারাপ সফর ছিল।  আরও খারাপ হয়েছিল কারণ আমার স্ত্রী আমার সঙ্গে যেতে পারেনি।  আমরা ছ’সপ্তাহ ওয়েস্ট ইন্ডিজে ছিলাম।  সারাদিন শেষে যখন নিজের ঘরে ফিরতাম, কাঁদতে কাঁদতে ঘুমাতাম। 

এখনও বিভিন্ন বিষয়ে নিজেকে ডুবিয়ে রাখার চেষ্টা করেন কিন্তু হিউজের মৃত্যুর শোক কাটিয়ে উঠতে পারেননি ক্লার্ক।  তাই বার বার সব কথার মধ্যেই ফিরে আসে ফিল হিউজের কথা।  এখন ধারাভাষ্য ও নিজের ক্রিকেট অ্যাকাডেমি ও অন্যান্য ব্যবসা নিয়ে থাকেন সাবেক এই অজি অধিনায়ক।  তার মধ্যেই ফিরে আসে প্রিয় বন্ধুর স্মৃতি। 



keya