৯:১৯ পিএম, ২০ নভেম্বর ২০১৯, বুধবার | | ২২ রবিউল আউয়াল ১৪৪১




মাটিরাঙ্গায় বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে জাতীয় সমবায় দিবস উদযাপন

০২ নভেম্বর ২০১৯, ০৪:৩২ পিএম | নকিব


সাগর চক্রবতী কমল , মাটিরাঙ্গা প্রতিনিধি ; বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পালিত হয়েছে ৪৮তম জাতীয় সমবায় দিবস। 

দিবসটি উপলক্ষ্যে শনিবার সকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা সমবায় কার্যালয়ের সামনে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মাধ্যমে বর্ণিল আয়োজনের উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।  

পরে ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” ¯েøাগানের মধ্য দিয়ে মাটিরাঙ্গা উপজেলা সমবায় কার্যালয়ের সামনে বিভিন্ন সমবায় সংগঠনের সদস্যদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু করে মাটিরাঙ্গার গুরুত্বপুর্ণ সড়ক ঘুরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।  

মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিুকুল ইসলাম।  মাটিরাঙ্গা উপজেলা সমবায় অফিসার মো. শফিউল আলম আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন।  মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আনিছুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. আব্দুর রহিম, সমবায়ী বাবুল বণিক ও মো. সাইফুল ইসলাম প্রমুখ এসময় বক্তব্য রাখেন।  

এ দেশের কৃষি ও পল্লী উন্নয়নে সমবায় অত্যন্ত গুরুত্বপুর্ন ভূমিকা পালন করছে মন্তব্য করে বক্তারা বলেন, সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করার লক্ষ্যে সমবায় কার্যক্রমকে আরও গতিশীল ও সক্রিয় করতে হবে।  তারা বলেন, সমবায়ীদের ঐক্যবদ্ধ প্রচেষ্ঠার মাধ্যমেই সমাজের আর্থিক ব্যবস্থাপনা বদলে যেতে পারে।  সমবায়ের মাধ্যমে ব্যাক্তি নয় গোষ্ঠির অর্থিৈনতক চিত্র বদলে যেতে পারে।  

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, সমবায়ের মাধ্যমে আয়-বৈষম্য হ্রাস করে ন্যায়ভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব।  সমবায় পদ্ধতি পারস্পরিক সহযোগিতা, সমবেত প্রচেষ্টা, মূল্যবোধের চর্চা এবং সম্মিলিতভাবে টিকে থাকার নীতিতে বিশ্বাস করে।  বর্তমান সরকারের ‘আমার গ্রাম আমার শহর’ ¯েøাগান বাস্তবায়নে সমবায়কে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। 

পরে মাটিরাঙ্গায় সমবায় কার্যক্রমে গুরুত্বপুর্ণ অবদান রাখায় মাটিরাঙ্গা উপজেলার ছয়টি শ্রেষ্ঠ সমবায়ী সংগঠনকে সম্মাননা প্রদান করা হয়।