১০:৪০ এএম, ৯ আগস্ট ২০২০, রোববার | | ১৯ জ্বিলহজ্জ ১৪৪১




মেথি দ্রুত ওজন কমাবে!

২৩ এপ্রিল ২০১৯, ১০:২৮ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : শরীরের ওজন বেড়ে গেলে তা কমাতে আমরা কত চেষ্টাই না করি।  ব্যায়াম থেকে শুরু করে খাদ্যাভাসে পরিবর্তন আনাসহ কেউ কেউ আবার চিকিৎসকের কাছেও যান।  তবে এতো কিছু না করে মেথিই হতে পারে ওজন কমানোর সবচেয়ে বড় উপাদান।   

ভাজা মেথি : সামান্য আঁচে তেল ছাড়াই মেথি ভেজে নিয়ে সেটিকে গুড়া করে নিন।  এরপর সামান্য গরম পানির সঙ্গে মেথির গুড়া মিশিয়ে সকালে খালি পেটে খেলে ওজন দ্রুত ওজন কমে যাবে।   

অঙ্কুরিত মেথিবীজ : অঙ্কুরিত মেথি বীজে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই রয়েছে।  এছাড়া এতে থাকা পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, জিংক, হজম সহায়ক বিভিন্ন খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে যা ওজন কমাতে সাহায্য করে।  

মেথি চা : মেথি বীজের চা ওজন কমাতে এবং ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।  এছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রণের রাখার ক্ষেত্রেও এটি অত্যন্ত কার্যকর! মেথির চা বানাতে সামান্য পানি দিয়ে কিছু মেথি বীজ বেটে নিন।  একটি পাত্রে খানিকটা পানি ফুটিয়ে নিয়ে তার সঙ্গে ওই মেথি পেস্ট মিশিয়ে দিন।  চাইলে এর সঙ্গে আদা বা দারচিনিও দেয়া যেতে পারে।  তারপর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে একসঙ্গে সবকটি মশলা অন্তত ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে।  প্রতিদিন খালি পেটে এই চা খেতে পারলে ফলাফল হাতেনাতে পাবেন।  

মেথি ভেজানো পানি : মেথি ভেজানো পানি খেতে পারলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে।  কারণ, এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়।  যার ফলে ক্ষুধাবোধ কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেটা কমে যায়।  এর ফলে দ্রুত ওজন কমতে থাকে।  এজন্য ১ কাপ মেথি পানিতে সারারাত ভিজিয়ে রেখে সেটি পরদিন পানি ছেঁকে নিয়ে খালি পেটে চিবিয়ে খেতে হবে।  

মেথি ও মধু চা : শরীরের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে মধুর সঙ্গে মেথি বীজ মিশিয়ে বানানো চা চমৎকার কর্যকরী।  প্রথমে মেথিবীজ গুড়া করে নিতে হবে।  সেই মেথি গুড়া পানিতে ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে এবং এভাবে অন্তত ৩ ঘণ্টা রেখে দিতে হবে।  তারপর সেই পানি ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে হবে।  ভাল ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে হবে।  এতে আপনার শরীরের ওজন দ্রুত কমবে।