৮:০০ পিএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

‘মদ্যপ অবস্থায় পরিচালক আমার ঘরে আসতো’

০৮ নভেম্বর ২০১৭, ০৩:২২ এএম | সাদি


এনএনএন২৪.কম :  সেলিব্রেটিদের মধ্যে যৌন হেনস্তার কথা নতুন নয়।  এটা পুরাতন কথা।  তাহলে নতুন কথা কি তাই আমরা এখন জেনে নিব। 

বলিপাড়ার পর্দা ফাঁস! হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টাইনের যৌন কুকীর্তি ফাঁস হওয়ার পর থেকেই একে একে সরব হচ্ছেন অভিনেত্রীরা।  সে তালিকায় সাম্প্রতিক সংযোজন স্বরা ভাস্কর।  জানালেন, কেরিয়ারের গোড়ার দিকে তাকেও কীরকম হেনস্তার মুখে পড়তে হয়েছিল। 

চরিত্রাভিনয়ের দরুণ ইতোমধ্যেই খ্যাতি পেয়েছেন স্বরা।  তবে কেরিয়ারের গোড়ার দিকে তাকেও নানা অপ্রীতিকর পরিস্থিতির মুখে পড়তে হয়েছে।  সে অভিজ্ঞতার কথা জানিয়ে স্বরা বলেছেন, ‘এক প্রত্যন্ত অঞ্চলে আউটডোর শুট চলছিল।  সেখানেই পরিচালক তাকে দিনভর নজরে রাখতেন।  রাতে ফোনও করতেন।  প্রথম দিকে সেসব মেনেও নিয়েছিলেন স্বরা।  কিন্তু হিতে বিপরীত হল।  এরপর একেবারে যৌন ইঙ্গিতে নেমে আসেন পরিচালক। 

অভিনেত্রীকে একদিন ডিনারে নিমন্ত্রণ করেন।  আর একদিন ছবির দৃশ্য নিয়ে আলোচনার জন্য রাতে হোটেলের ঘরে ডেকে পাঠান।  আর একদিনের পরিস্থিতি তো ভয়াবহ।  মদ্যপ অবস্থায় পরিচালক নিজেই অভিনেত্রীর ঘরে চলে এসেছিলেন।  তাকে জড়িয়ে ধরতে চাইছিলেন।  তখন ইন্ডাস্ট্রিতে তিনি একেবারেই অপরিচিত মুখ।  কৌশলে এ পরিস্থিতি এড়িয়েছিলেন স্বরা।  এরকম ঘটনার পর থেকে শুট শেষ হলেই ঘরে ঢুকে তিনি আলো নিভিয়ে দিতেন।  অন্ধকারে বসেই মেকআপ তুলতেন।  পরিচালক ভাবতেন, স্বরা বোধহয় ঘুমিয়ে পড়েছেন। ’

সিনে দুনিয়ায় যৌন হেনস্তা নিয়ে একের পর এক অভিনেত্রী মুখ খুলেছেন।  স্বরার বয়ানও জানাল, বলিপাড়াতে বহাল তবিয়তে আছে হার্ভে ওয়েনস্টাইনরা।  অভিনেত্রী জানাচ্ছেন, বলিপাড়ায় কাজের ধরনটাই এমন যে, নিরাপত্তাহীনতায় ভোগেন নারীরা।  সেখানে কেউ নির্দেশ দেন।  আর কেউ তা পালন করে চলেন।  পরিবেশটা এরকম যে, নারীদের নানা কটূক্তি সহ্য করতে হয়।  কাজের ক্ষেত্রে এই হেনস্তার কথা সরসারি জানিয়ে দিলেন স্বরা। 

বলিউডের পরিস্থিতি যে অনেক নাজুক তা বোঝায় যায়।  কিন্তু তা যে কী করে বদলাবে তা কেউ জানেন না।  সম্প্রতি বিদ্যা বালানও পরামর্শ দিয়েছেন, যৌন হেনস্তা হলে নারীরা যেন চুপ না করে থাকেন।  কিন্তু মুখ খুললেও সমাধানটা যে কী, তা এখনও অধরা।