১:১৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৭, বুধবার | | ২৮ জ্বিলহজ্জ ১৪৩৮

South Asian College

মানুষের আয়ু বাড়াতে সাহায্য করে কফি

২৬ আগস্ট ২০১৭, ০৯:৩৬ এএম | রাহুল


এসএনএন২৪.কমঃ কফি পান আয়ু বাড়ায়।  লন্ডনের ইম্পেরিয়াল কলেজের সাম্প্রতিক এক গবেষণায়, এমন তথ্যই উঠে এসেছে।  ইউরোপের ১০ দেশের ৫০ হাজার মানুষের ওপর, এ গবেষণা চালানো হয়।  এতে দেখা যায়, দিনে তিন কাপ কফি পানকারী ব্যক্তি, একদম কফি পান করেন না, এমন ব্যক্তির তুলনায় কম মৃত্যু ঝুঁকিতে থাকেন। 

বিশ্বের বিভিন্ন প্রান্তে বছরের পর বছর ধরে জনপ্রিয় পানীয় কফি।  অনেকের কাছেই রাত জাগতে কিংবা সকালে ঘুম ঘুম ভাব কাটাতে ম্যাজিকের মতো কাজ করছে এই পানীয়।  অনেকেই আবার একই কারণে বর্জন করে আসছে কফি।  কিন্তু নতুন এই গবেষণা কফি নিয়ে আবারো ভাবনার প্রয়োজনীয়তা তুলে ধরেছে। 

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা বলেন, বেশি কফি পান মৃত্যু ঝুঁকি কমায়।  বিশেষ করে হৃদরোগ ও পাকস্থলীর রোগে মৃত্যুর ঝুঁকি কমে যায়।  এই কফি ক্যাফেইনবিহীন হলেও বেশ কার্যকর।  ২০ বছর ধরে কফি পরীক্ষা করছে লন্ডনের মারসেন্টা কফি।  নতুন এই গবেষণায় বেশ সন্তুষ্ট তারা। 

মারসেন্টা কফির স্টিফেন হার্স্ট বলেন, "দীর্ঘ সময় ধরে কেন কফির নেতিবাচক প্রভাব নিয়ে এতো আলোচনা হয়েছে, তা আমার বোধগম্য নয়।  তবে নতুন এই গবেষণায় সেসব ভুল প্রমাণ হয়েছে এটা ইতিবাচক"। 

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার ডেভিড স্পিগেলহালটার বলছেন, যদি এই গবেষণা সঠিক হয়, তাহলে প্রতিদিন এক কাপ অতিরিক্ত কফির কারণে একজন পুরুষের আয়ু তিন মাস আর নারীর আয়ু এক মাস বাড়বে। 

এর আগের গবেষণাগুলোতে অবশ্য মানবদেহের ওপর কফির প্রভাব সম্পর্কে পরস্পরবিরোধী ফল পাওয়া গিয়েছিল। 

কফিতে যে ক্যাফিন থাকে, তা সাময়িক সময়ের জন্য মানুষকে অনেক বেশি সজাগ রাখতে পারে।  ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস সন্তান সম্ভবা নারীদের দিনে ২০০ গ্রামের বেশি ক্যাফিন গ্রহণ করতে নিষেধ করে।  কফি বেশি পান করলে নবজাতক শিশুর আকার খুব ছোট হতে পারে বলে আশংকা করা হয়।