১:২৫ পিএম, ২৫ জানুয়ারী ২০২০, শনিবার | | ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১




মোরেলগঞ্জে কৃষক মাঠ দিবস পালন

১১ ডিসেম্বর ২০১৯, ১০:৫২ এএম | নকিব


এম.পলাশ শরীফ, বাগেরহাট : বাগেরহাটের মোড়েলগঞ্জে ব্রি-ধান ৭৬ ফলনে কৃষকের ব্যাপক সাফল্য।  বিঘাপ্রতি ৪০ মন করে ধান পাচ্ছেন কৃষক মাঠ দিবসে কৃষক কৃষাণীদের এ অভিমত। 

) মঙ্গলবার বলইবুনিয়া ইউনিয়নে আয়োজিত আমন ২০১৯ মৌসুমে ব্রি-ধান-৭৬ জাতের বøক প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাগেরহাট জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক রগুনাথ কর। 

সাবেক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে এ সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশিক্ষন অফিসার কৃষিবিদ দীপক কুমার রায়, কৃষি সম্প্রাসারন অধিদপ্তরের কো-অর্ডিনেটর কাজী শাহনেয়াজ, মোড়েলগঞ্জ উপজেলা কৃষি অফিসার রেহেনা পারভীন। 

অন্যন্যের মধ্যে আলোচনা করেন বীর মুক্তিযোদ্ধা আব্দুর গফফার খান, প্রেসক্লাব সভাপতি মেহেদী হাসান লিপন, কৃষক আজিজুল হাকিম।  অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইউনিয়ন উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. মিজানুর রহমান।   উল্লেখ্য, বলইবুনিয়া ইউনিয়নে এবারে ব্রি-৭৬ উফশী জাতের ধান ২০ হেক্টর জমিতে ৬০ জন কৃষক উৎপাদন করে দ্বিগুন ফসল পেয়েছে।  বিঘা প্রতি কৃষক-কৃষাণিরা ৩৫-৪০ মন ধান ঘরে তুলতে শুরু করেছেন।  কৃষকরা গত বছরের যে জমিতে মোটা আমন ধান ২৩ জাতের ফলন করে ফসল পেয়েছে ১৫ থেকে ১৬ মন।  সেই জমিতে  এ বছরে কৃষক এ প্রযুক্তির মাধ্যমে নতুন জাতের ফলন পেয়েছে দ্বীগুন। 

 উৎপাদনকারি কৃষকরা জানান, ব্রি-৭৬ বীজ এ উপজেলায় চাহিদা পূরন করে তারা এ জেলার বিভিন্ন উপজেলায় বিক্রি করার জন্য মজুদ রেখেছেন ১০০ মন বীজ ধান।  এ বীজ ধান প্রতিকেজী ৩৫ টাকা করে প্রতিমন ১৪শ’ টাকা দরে বিক্রি করতে পারবেন বলে তারা জানান।