১০:০৭ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০




মালয়েশিয়ায় ঈদে মিলাদুন্নবী বা মউলিদুর রাসূল (সাঃ)পালিত।

২১ নভেম্বর ২০১৮, ১২:১০ পিএম | জাহিদ


আশরাফুল মামুন, মালয়েশিয়া : ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয়  ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মালয়েশিয়ায় পালিত হলো পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ)।  ঈদে মিলাদুন্নবী কে মালয়েশিয়ার স্থানীয় ভাষায় বলা হয় মউলিদুর রাসুল (সাঃ)  মালয়েশিয়ায় ঈদে মিলাদুন্নবীর এবারের প্রতিপাদ্য বিষয় ছিল একতা, সহযোগিতা এবং পারস্পরিক শ্রদ্ধা। 

দিনটি উপলক্ষে প্রতিটি প্রদেশে আয়োজন করা হয় বর্ণাঢ্য র‌্যালির।  আজ মঙ্গলবার  সকালে প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় অনুষ্ঠিত হয়েছে ঈদে মিলাদুন্নবীর বর্ণাঢ্য র‌্যালি।  এ সময় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মুহি উদ্দিন ইয়াসিন র‌্যালির নেতৃত্ব দেন। 

ঈদে মিলাদুন্নবীতে সরকারি ছুটি হওয়ায় প্রতিটি প্রদেশেই ঘটা করে পালন করা হয় এ দিবসটি এবং অনুষ্ঠিত হয় মিলাদুন্নবী (সা.) প্যারেড।  এতে নারী-পুরুষ সকলে নানারকম বাহারী পোশাকে অংশগ্রহণ করে।  দেখে মনে হয় যেন ঈদ ঈদ ভাব । 

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সমগ্র দেশ জুড়ে নেয়া হয় নানা কর্মসূচি।  দোয়া, আলোচনা সভা, র‌্যালি, পুরস্কার বিতরণসহ বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়েই পালিত হয় মুসলিম উম্মাহর আনন্দগণ দিনটি। 

সরকারিভাবে ছাড়াও বিভিন্ন ধর্মীয় সামাজিক সাংস্কৃতিক সংগঠন গুলোও বর্ণাঢ্য আয়োজনে পালন করে পবিত্র ঈদে মিলাদুন্নবী।  স্থানীয় মালয়েশিয়ার জনগনের পাশাপাশি এতে বাংলাদেশী প্রবাসী সহ বিভিন্ন দেশের ধর্মপ্রান মুসলিমগন অংশ্রগ্রহন করেন। 



keya