৫:৫২ পিএম, ২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার | | ৯ জ্বিলহজ্জ ১৪৩৯


মালয়েশিয়ায় ভিসা জালিয়াতির দায়ে এক বাংলাদেশি কারাদন্ড ও আর্থিক জরিমানা

২৪ জুলাই ২০১৮, ১১:২৫ এএম | জাহিদ


আশরাফুল মামুন, কুয়ালালামপুর (মালয়েশিয়া) প্রতিনিধি :  মালয়েশিয়ায় জাল ভিসা তৈরির দায়ে গ্রেফতারের পর এক বাংলাদেশির ৮ মাসের কারাদন্ড দিয়েছেন আদালত। 

২৩ জুলাই মালয়েশিয়ার সেপাং সেশন কোর্টে অভিবাসন আইন ও পাসপোর্ট আইন এবং দন্ডবিধির বিভিন্ন অপরাধে  অপরাধ প্রমানিত হওয়ায় বাংলাদেশি নাগরিক মো: কাউছার শেখের (৪১),  বিরুদ্ধে বিচারক হারিৎ শামবিন মোহাম্মদ ইয়াসিন এ রায় দেন। 

বিচারক কাউছার শেখকে ১০ হাজার রিঙ্গিত জরিমানা ও ৮ মাসের কারা দন্ড, অনাদায়ে ৫০ হাজার রিঙ্গিত জরিমানা ও ১২ মাসের কারা দন্ডের আদেশ দেন। 

মালয়েশিয়ার ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক সেরি মোস্তাফার আলী স্থানীয় সাংবাদিকদের জানান, গত ২৭ জুন গোপন সংবাদের ভিত্তিতে ইমিগ্রেশন বিভাগ ও পুলিশের নেতৃত্বে  মালয়েশিয়ার দেছা তুন রাজ্জাক চেরাস এপারমেন্টে অভিযান চালিয়ে জাল পাসপোর্ট, বাংলাদেশ হাইকমিশনের সিল, ভিসা (স্টিকার) তৈরির মেশিন , সিআইডিবি কার্ডসহ একজন বাংলাদেশি, একজন ইন্দোনেশিয়ান ও একজন পাকিস্তানের নাগরিককে গ্রেফতার করা হয়। 

এ সময় অ্যাপার্টমেন্ট থেকে বিভিন্ন কাজে ব্যাবহার করা ৫টি মেশিন, বাংলাদেশ হাইকমিশনের নামে করা ৫টি ছিল উদ্ধার করে পুলিশ।  পরে আটককৃতদের স্বীকারোক্তিতে অন্য একটি রুমে অভিযান পরিচালনা করে আরো ৩টি মেশিন উদ্ধার করা হয়। 

দীর্ঘ দুই থেকে তিন বছর ধরে তারা এ কাজ করে আসছিল এবং এসব বিভিন্ন এজেন্টের কাছে বিক্রি করে আসছিল বলেও জানায় তারা।