১:১৬ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৭, বুধবার | | ২৮ জ্বিলহজ্জ ১৪৩৮

South Asian College

মিশরে ‘ডুব’

১১ সেপ্টেম্বর ২০১৭, ০৭:৩৮ এএম | এন এ খোকন


এসএনএন২৪.কম : মিশরের এল গোনা ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ‘ডুব’।  এখানে ছবিটা লড়বে এই বছরের আলোচিত কিছু ছবির সঙ্গে।  যার মধ্যে আছে বার্লিন ফেস্টিভ্যালের সেরা পরিচালকের পুরস্কার জেতা আকি কারুসমাকির ছবি ‘আদার সাইড অব হোপ’, ভেনিসে সেরা অভিনেতার পুরস্কার জেতা ছবি ‘ইনসাল্ট’। 

এছাড়াও লোকার্নো জয়ী ‘স্ক্যারি মাদার’, ট্রাইবেকা জয়ী ‘সন অব সোফিয়া’ ছাড়াও এই বছর ভেনিস কম্পিটিশনের আরো কিছু ছবি।  ২২-২৯ সেপ্টেম্বর মিশরে এ প্রতিযোগিতার আসর বসবে।  এ ছাড়াও বুসান ও ভ্যান্কুভার ফিল্ম ফেস্টিভালের জন্যও নির্বাচিত হয়েছে ‘ডুব’। 

তবে ২৭ অক্টোবর বাংলাদেশসহ ভারতও বিশ্বের আরও কয়েকটি দেশে ‘ডুব’ মুক্তি পাবে।  ‘ডুব’ এ অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান, বাংলাদেশের তিশা, রোকেয়া প্রাচী ও ভারতের পার্নো মিত্র।  গত বছর ছবির শুটিং শেষে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ বেরিয়েছিল, ছবিটি এ দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদর জীবনীনির্ভর। 

এই আশঙ্কা থেকে গত ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে একটি চিঠি দিয়েছেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।  তাতে তিনি শঙ্কা প্রকাশ করেন যে, ‘ডুব’ ছবিটি তার প্রয়াত স্বামী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনীনির্ভর কিনা, তা বিবেচনায় রাখার জন্য। 

কারণ, গত বছর ভারত ও বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমকে এ ছবিরই কয়েকজন শিল্পী এমন তথ্য দিয়েছিলেন।  এরপর তথ্য মন্ত্রণালয় ও সেন্সরবোর্ড বিভিন্ন রকম যাচাই-বাছাই শেষে গত ৮ আগস্ট ছবিটিকে সেন্সর ছাড়পত্র দেয়। 

বাংলাদেশ থেকে ছবিটি প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও ভারত থেকে প্রযোজনা করেছে এসকে মুভিজ, ছবির সহপ্রযোজক ইরফান খান। 

মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত বহুল আলোচিত সিনেমা ‘ডুব’ রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কমেট সান জুরি প্রাইজ’ পেয়েছে।  গত বছরের ১৭ মার্চ ‘ডুব’ ছবির শুটিংয়ে অংশ নিতে অভিনয়শিল্পী ইরফান খান ঢাকায় আসেন।  ছবির ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’।