৩:৪৩ পিএম, ২৫ নভেম্বর ২০১৭, শনিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

মিয়ানমারের দূতকে তলব, তীব্র প্রতিবাদ

০৬ সেপ্টেম্বর ২০১৭, ০৯:০১ পিএম | সাদি


এসএনএন২৪.কম : বাংলাদেশে অভূতপূর্ব রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনায় ঢাকায় নিযুক্ত মিয়ানমারের দূতকে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

বুধবার জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানায়, মিয়ানমারের দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স অং মিন্টকে তলব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব।  মিয়ানমারের নাগরিকদের অনুপ্রবেশের প্রতিবাদ জানিয়ে একটি নোট (চিঠি) অং মিন্টের কাছে দেওয়া হয়। 

শার্জ দ্য অ্যাফেয়ার্সের সঙ্গে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে মাইন পুঁতে রাখার ব্যাপারেও উদ্বেগ জানানো হয়।  রাখাইন রাজ্যে ক্রমবর্ধমান সহিংসতার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে মন্ত্রণালয়। 

রাখাইনে চলমান সহিংসতা বন্ধে মিয়ানমারকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।  বিপুলসংখ্যক মানুষের দেশ ছাড়ার ঘটনায় প্রকৃত কারণ খুঁজে বের করারও আহ্বান জানানো হয়েছে। 

বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমারের সব নাগরিককে ফিরিয়ে নিতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

এরই মধ্যে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ বলেছেন, রাখাইন রাজ্যের মুসলিমদের হয় নাগরিকত্ব দিতে অথবা আইনি অধিকার দিতে হবে।  তিনি বলেন, ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির হামলার নিন্দা জানিয়েছি আমি।  কিন্তু এখন মিয়ানমারের সেনাবাহিনীর সহিংসতার খবর পাচ্ছি। ’

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হিসাব অনুযায়ী, ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত এক লাখ ১৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। 

Abu-Dhabi


21-February

keya