৪:৩৯ পিএম, ২২ জুলাই ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০




যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

০২ মে ২০১৯, ১১:৩৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : তথ্য ফাঁসের অভিযোগে বরখাস্ত হলেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসন।  ডাউনিং স্ট্রিটের তরফ থেকে জানানো হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে গেভিনের দক্ষতার ওপর আস্থা হারিয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা মে।  গেভিনের স্থলাভিষিক্ত হবেন পেনি মোরডাউন্ট। 

জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) একটি শীর্ষ পর্যায়ের বৈঠকের তথ্য ফাঁস করেই বিপাকে পড়েছেন গেভিন উইলিয়ামসন।  ওই বৈঠকে যুক্তরাজ্যে ৫জি সম্প্রসারণে চীনের টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়েকে দায়িত্ব দেওয়ার বিষয়ে আলোচনা হয়। 

সে বিষয়ে তথ্য ফাঁস করেছেন বলে অভিযোগ উঠেছে গেভিনের বিরুদ্ধে।  তবে বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি।  ২০১৭ সাল থেকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন গেভিন উইলিয়ামসন।  বুধবার গেভিন উইলিয়ামসনের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী থেরেসা মে।  সে সময় মে বলেন, তথ্য ফাঁসের প্রমাণ তার কাছে আছে। 

এক চিঠিতে গেভিন উইলিয়ামসনকে পদত্যাগের নির্দেশ দেন থেরেসা মে।  ওই চিঠিতে থেরেসা মে বলেন, তথ্য ফাঁসের এই ঘটনায় অন্য কাউকে দায়ী করার মতো বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায়নি।  তবে এই ঘটনার পূর্ণ তদন্ত হলে তিনি নিজেকে নিরাপরাধ প্রমাণ করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন গেভিন উইলিয়ামসন। 


keya