৭:৪৯ এএম, ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার | | ৬ জ্বিলকদ ১৪৩৯


যমুনার ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান ও বসতভিটা

১০ জুলাই ২০১৮, ০৮:৩৯ পিএম | মাসুম


এম এ মালেক,সিরাজগঞ্জ প্রতিনিধিঃ অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সিরাজগঞ্জ কাজিপুরে যমুনার পানি আকস্মিক বৃদ্ধির ফলে শুরু হয়েছে ভাঙন।  গত তিনদিনে কাজীপুরের খাসরাজবাড়ির ইউনিয়নের ৫টি গ্রামে ভয়াবহ ভাঙ্গনে বিলিন হয়েছে প্রায় ৫০টি ঘর বাড়ি। 

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় ভাঙ্গনের তীব্রতা বেড়েছে।  এদিকে যমুনার চর এলাকা হওয়ায় ভাঙন প্রতিরোধে সরকারি বা বেসরকারি পর্যায়ে নেই কোন কার্যকর উদ্যোগ। 

এ ব্যাপারে খাসরাজবাড়ি ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,গত কয়েকদিনে পানি বৃদ্ধির ফলে ভাঙনে সানবান্দা, দাদবোরা, যুক্তিগাছা, উজানমেওয়া খোলা ও বিশুরিগাছা গ্রামে ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে। 

এরই মধ্যে ৫ টি গ্রামের প্রায় সত্তর হেক্টর আবাদি জমি নদী গর্ভে চলে গেছে।  এদিকে বছরখানেক আগে নির্মিত যুক্তিগাছা ও যুক্তিগাছা নতুন পাড়া নামের ২টি প্রাথমিক বিদ্যালয় নদী গর্ভে বিলিন হয়েছে।  ভাঙন ঝুঁকিতে রয়েছে দাদবোরা, রাজবাড়ি ও সানবান্দার একটি করে বিদ্যালয়। 

রাজবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক জানান, নদী থেকে তার বিদ্যালয়ের দূরত্ব মাত্র মাত্র ২০ গজ।  প্রতিনিয়তই শিক্ষার্থীসহ আমাদের মাঝে ভাঙন আতঙ্ক বিরাজ করছে। 

আরও কয়েকটি বিদ্যালয়ও একইরকম ঝুঁকিতে পড়ায় সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ গত ৮ জুলাই বিদ্যালয় স্থানান্তরের পরামর্শের জন্য উপজেলা শিক্ষা অফিসারকে অবহিত করেন।  দ্রুত সিদ্ধান্ত না পেলে পুরো স্থাপনা নদীগর্ভে বিলিন হবার আশংকা দেখা দিয়েছে। 

উপজেলা শিক্ষা অফিসার মঈনুল হাসান বিষয়টি অবগত বলে জানান।  এদিকে ভাঙ্গনের কবলে পড়া পরিবারের মানুষজন এখন মানবেতর জীবনযাপন করছে।