৯:১০ পিএম, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার | | ৮ রবিউস সানি ১৪৪১




‘যারা ব্যবসারয় রাজস্ব ফাঁকি দিচ্ছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি ’

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম |


এসএনএন২৪.কম : নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে সৎ ব্যবসায়ীদের সব ধরণের প্রণোদনা ও ছাড় দেওয়ার সুযোগ অব্যাহত থাকবে।  একই সাথে যারা ব্যবসার সুযোগ নিয়ে রাজস্ব ফাঁকি দিচ্ছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবআর) চেয়ারম্যান মো.নজিবুর রহমান। 

শনিবার গাজীপুর রাজেন্দ্রপুরে ব্র্যাক-সিডিএমএ ‘মিনিস্টার-মাইওয়ান এক্সপোর্ট প্রোমিনেন্ট অ্যান্ড বিজনেস কনফারেন্স’ এ তিনি এসব কথা বলেন।  অনুষ্ঠানে  অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

নজিবুর রহমান বলেন, দেশের সর্বত্র ব্যবসার পরিবেশ নিশ্চিত হচ্ছে।  এনবিআর আর ব্যবসায়ীরা হাত ও হাত মোজার মতো একযোগে কাজ করছে।  বর্তমান সরকারের রুপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে প্রচুর রাজস্ব প্রয়োজন।  ব্যবসার পরিবেশ নিশ্চিত করতে পারলে রাজস্ব বাড়বে, রাজস্ব বাড়লে দেশের টেকশই উন্নয়ন হবে।  সরকারের ভিশন বাস্তবায়ন হবে। 

এনবিআর চেয়ারম্যান বলেন, ব্যবসায়ীদের বিশেষ করে সৎ ব্যবসায়ীদের সব ধরণের সহযোগিতার জন্য হাত বাড়িয়ে দিয়ে যাচ্ছে এনবিআর।  আর যারা ব্যবসার নামে রাজস্ব সুবিধা নিয়ে এর অপব্যবহার করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছে এনবিআর।  ব্যবসায়ীদের রাজস্ব ছাড়ের পাশাপাশি নতুন নতুন কারখানা গড়ে তোলার জন্যও রাজস্ব ছাড় দেয়া হচ্ছে।  ভবিষ্যতেও রাজস্ব ছাড় দেয়া হবে। 

তিনি আরো বলেন, ব্যবসায়ীদের সাথে দৃঢ় পার্টনারশিপের অংশ হিসেবে এনবিআরের সামনে ফুল ও ফলে আচ্ছাদিত ‘পার্টনারশিপ গার্ডেন স্থাপন করা হয়েছে।  এর মাধ্যমে আমরা বার্তা দিচ্ছি সঠিক ও নিয়মমাফিক রাজস্ব প্রদান করলে ফুলের শুভেচ্ছা আর ফলের সম্ভাষণ।  আর বাগানে স্থাপন করা হয়েছে রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য।  এ বাঘ বার্তা দেয়, রাজস্ব ফাঁকি দিলে, দেশের ক্ষতি করলে এনবিআর বাঘের রুপ ধারণ করবে। 

তিনি বলেন, ২১ ডিসেম্বর থেকে ২০ জানুয়ারি পর্যন্ত ‘এনফোর্সমেন্ট মাস’ ঘোষণা করা হয়েছে।  অসৎ ব্যবসায়ী, রাজস্ব ফাঁকিবাজদের খুঁজে বের করতে এ মাসে কাজ করছে এনবিআর।  ইতোমধ্যে এর ফলাফল আসা শুরু হয়েছে।  ভবিষ্যতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। 

নিশি


keya