১০:৩৯ এএম, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার | | ৮ রবিউল আউয়াল ১৪৪০




যেসব খাবার মেদ কমাতে খাবারে ভূমিকা পালন করে

১১ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : শরীরে মেদ বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে ডায়াবেটিস, হৃদরোগ এবং অন্যান্য জটিলতা।  শরীরের বাড়তি মেদ ঝরাতে অনেকেই ব্যায়াম করেন। 

বিশেষজ্ঞরা বলছেন, শুধু ব্যায়াম নয়, মেদ কমাতে খাবারেরও ভূমিকা আছে।  কিছু কিছু খাবার আছে যেগুলো মেদ ঝরাতে সাহায্য করে।  আসুন জেনে নেই যেসব খাবার মেদ কমায়। 

১. বিভিন্ন সবুজ শাক বিশেষ করে পালং শাক এবং লেটুস পাতা মেদ কমাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে।  বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে ,যেসব সবজিতে শরীরের মেদ কমে তার মধ্যে শাক সবচেয়ে উপকারী। মেদ ঝরাতে তাই নিয়মিত শাক খেতে পারেন। 

২. মাশরুম রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে শরীরের চর্বি কমাতে সাহায্য করে।  এছাড়া প্রোটিণে ভরপুর মাশরুম শরীরের বিপাকক্রিয়া বাড়িয়ে মেদ জমা প্রতিরোধ করে। 

৩. ফুলকপি ও ব্রকলিতে প্রচুর পরিমাণে ফাইবার, খনিজ ও ভিটামিন থাকে।  এগুলো মেদ কমাতে ভূমিকা রাখে।  এছাড়া ব্রকলিতে থাকা ফটোকেমিক্যাল শরীরে বাড়তি চর্বি জমতে বাঁধা দেয়। 

৪. মেদ কমাতে কাঁচা মরিচের জুড়ি নেই।  গবেষকরা বলছেন, কাঁচা মরিচ ক্যালরি পোড়াতে সাহায্য করে। এছড়া শরীরে জমতে থাকা চর্বিও অক্সিডাইজ করে। 

৫. মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে ফাইবার ও কম ক্যালরি থাকে।  মেদ কমাতে প্রতিদিনের খাদ্য তালিকায় মিষ্টি কুমড়া রাখলে উপকার পাবেন। 

৬. ফাইবারসমৃদ্ধ গাজরে খুব কম পরিমাণে ফাইবার থাকে। শরীরের বাড়তি মেদ ঝরাতে প্রতিদিন গাজরের রস খেতে পারেন। 

৭. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, শিমে থাকা ফাইবার মেদ ঝরাতে সাহায্য করে। 

৮. শশা শরীরে ডিটক্সিফিকেশনে ভূমিকা রাখে।  এছাড়া এতে থাকা ফাইবার আর পানি বারবার খিদে পাওয়ার প্রবণতা কমায়।