৩:০৭ এএম, ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার | | ৭ শাওয়াল ১৪৩৯

South Asian College

যে কোনও ব্যথা দূর করে হলুদ!

২৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:২৯ এএম | রাহুল


এসএনএন২৪.কম : আদিকাল থেকেই ব্যথার উপশমে হিসেবে ব্যবহার হয়ে আসছে হলুদ।  কখনও তা হলুদ-চুন গরম করে ব্যথার জায়গায় লাগানো, তো কখনও ব্যথা উপশমে হলুদ-দুধ পান করা।  তবে সেই টোটকার সত্যতাই এবার উঠে এল মার্কিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায়। 

গবেষণা অনুযায়ী, যে কোনও পেন কিলারের থেকে ভালো কাজ করে হলুদ। 

বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, কিংবা দাঁতের ব্যথায় ভুগছেন।  তাদের জন্য দারুণ কাজ করে হলুদ।  শুধু তাই নয়, বিজ্ঞানীরা বলছেন, যে হৃদরোগের সমস্যা দূরে রাখতেও সাহায্য করে হলুদ।  এমনকী, ক্যান্সার থেকে বাঁচতেওই নিয়মিত হলুদ খাওয়ার কথা বলছেন, দেশি-বিদেশি চিকিৎসকরা।  গবেষণায় এসেছে স্মৃতিশক্তি সতেজ রাখতেও সাহায্য করে হলুদ। 

ছোটো খাটো রোগ, স্মৃতিশক্তি, ছোটো খাটো কাঁটাছেঁড়া, সব ব্যাপারেই এসব জিনিস দারুণ কার্যকরী হয়ে ওঠে।  এই যেমন হলুদ।  যা কিনা কাঁচাও দারুণ উরকারী, আবার গুঁড়োও খুব কার্যকরী।  তবে এই হলুদ খাওয়ার অনেক নিয়ম আছে। 

চিকিৎসকরা বলছেন, হলুদ স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী।  শরীরে ইমিউন শক্তি বাড়ানোর জন্য খুব ভালো, অ্যান্টিবায়েটিক হিসেবেও কাজ করে হলুদ!

নতুন গবেষণায় জানা গেছে, হৃদপিণ্ডের সমস্যায় দারুণ কাজ করে হলুদ।  রোজ ঘুম থেকে উঠে ১২৫ মিলিগ্রাম হলুদের রস খেলে হার্ট ভালো থাকে। 

শরীর সুস্থ থাকতে প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা হলুদ বা গুঁড়ো হলুদ এক চামচ খেয়ে নিন

এমনকী, এক গ্লাস পানিতে হলুদের গুঁড়ো মিশিয়ে সে পানি পান করলেও সুস্থ থাকবেন।  এছাড়া ত্বক সুস্থ রাখতেও, হলুদের পেস্ট বানিয়ে মাখতে পারেন। 

হলুদ দাঁতের মাড়ি শক্ত করে।  হলুদ দিয়ে দাঁত মাজতে পারেন।  পরে অবশ্য উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।