৬:২৫ এএম, ১২ জুলাই ২০২০, রোববার | | ২১ জ্বিলকদ ১৪৪১




রাঙামাটিতে গরিব ও অসহায়দের বিনামূল্যে আইনি সহায়তা দিচ্ছে ব্লাস্ট

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


এম.কামাল উদ্দিন, রাঙামাটি: রাঙামাটি পার্বত্য জেলায় গরিব ও অসহায় বিচারপ্রার্থীদেরকে বিনামূল্যে আইনি সহায়তা দিচ্ছে বাংলাদেশ লিগ্যাল অ্যাইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।  সংস্থাটির রাঙামাটি জেলা ইউনিটের সহায়তায় জানুয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত গত এক বছরে শতাধিক মামলার নিষ্পত্তি করে দেয়া হয়েছে। 

এছাড়া শালিস-মীমাংসার মাধ্যমে ক্ষতিগ্রস্থ ও নির্যাতনের শিকার অসহায় লোকজনকে প্রায় ২০ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করে দিয়েছে সংস্থাটির এ জেলা ইউনিট। 

বৃহস্পতিবার দুপুরে জেলা ইউনিট কার্যালয়ে আয়োজিত স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক মতবিনিময়ে এসব তথ্য জানান, ব্লাস্ট রাঙামাটি জেলা ইউনিটের প্রধান সমন্বয়কারী ও আইনজীবী জুয়েল দেওয়ান। 

জুয়েল দেওয়ান বলেন, ব্লাস্ট সরা দেশে গরিব ও অসহায় জনগণকে বিনামূল্যে আইনি সহায়তা দিয়ে থাকে।  এর অংশে রাঙামাটি জেলায় গত এক বছরে প্রায় দেড় শতাধিক মামলা নেয়া হয়েছে।  সেগুলোর মধ্যে ব্লাস্টের সহায়তায় শতাধিক মামলার নিস্পত্তি করে দেয়া হয়েছে।  এছাড়া শালিস ও আপস-মীমাংসার মাধ্যমে বিরোধ নিস্পত্তি করে দেয়া হয়।  এতে নির্যাতন ও ক্ষতির শিকার অসহায় লোকজনকে ক্ষতিপূরণ আদায় করে দেয়া হয়। 

তিনি আরও জানান, রাঙামাটি জেলা প্রশাসনের এলআর ফান্ডে জমি বেচাকেনাসহ বিভিন্ন খাতে লোকজন থেকে প্রচুর ট্যাক্স আদায় করা হচ্ছে।  বর্তমানে জমি বেচাকেনার ওপর আড়াই ভাগ অর্থ নগদ আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।  এতে একদিকে যেমন লোকজন আর্থিক হয়রানির শিকার হচ্ছেন, অন্যদিকে সরকারও আদায় করা অর্থ রাজস্ব খাতে পাচ্ছে না।  অথচ এসব অর্থ কোন খাতে ব্যয় করা হচ্ছে তারও কোনো জবাবদীহিতা নেই। 

এ ব্যাপারে প্রতিকারের জন্য জনস্বার্থে উচ্চ আদালতে রিটের প্রস্তুতি চলছে বলে জানান, আইনজীবী জুয়েল দেওয়ান।  তিনি জেলা প্রশাসনের এলআর ফান্ডের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন। 

 

সম্পাদনায়: সাইমুন/এসএনএন২৪.কম

 


keya