৩:২৮ এএম, ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার | | ১০ রবিউস সানি ১৪৪০




‘রাজনৈতিক নাচ বন্ধ করুন’

০৯ মার্চ ২০১৮, ০৩:৪৫ পিএম | সাদি


এসএনএন২৪.কম :  ইহুদিবাদী ইসরাইলকে খুশি করার জন্য চারটি আরব দেশের লজ্জাজনক ‘রাজনৈতিক নাচ’বন্ধ করা উচিত বলে মন্তব্য করেছে ইরান।  ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার বিষয়ে ইরানের প্রতিশ্রুতি পালন নিয়ে সন্দেহ করার পর তেহরান এ মন্তব্য করল। 

বুধবার সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে ইরানের পরমাণু কর্মসূচির নিন্দা করেছেন এবং ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের সই হওয়া পরমাণু সমঝোতা বাস্তবায়নে ইরানের আন্তরিকতা নিয়ে সংশয় প্রকাশ করেন।  পাশাপাশি ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়েও দেশগুলো কথা বলতে বাদ দেয়নি। 

ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করছে কিনা তা দেখভাল করার জন্য আন্তর্জাতিক মহলের প্রতি বিশেষ নজরদারির আহ্বান জানিয়েছেন চার দেশের পররাষ্ট্রমন্ত্রী। 

ইরানের পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এ বিবৃতি নাকচ করে বলেছেন, বিবৃতিটি একেবারেই মূল্যহীন এবং ইরানের পরমাণু ইস্যু নিয়ে এসব দেশের কথা বলার কোনো এখতিয়ার নেই। 

তিনি বলেন, ইসরাইলকে খুশি করার জন্য আরব দেশগুলোর এই প্রচেষ্টা বন্ধ করা উচিত। 

বাহরাম কাসেমি আরো বলেন, আরব এই দেশগুলোর প্রথম ও প্রধান দায়িত্ব হচ্ছে- ইয়েমেনে সামরিক আগ্রাসন এবং হত্যা ও ধ্বংসযজ্ঞ বন্ধ করা এবং মধ্যপ্রাচ্যে উগ্রবাদ ও চরমপন্থা না ছড়ানো।