১২:০২ পিএম, ২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার | | ৯ জ্বিলহজ্জ ১৪৩৯


রোজা কবে শুরু, সন্ধ্যায় জানা যাবে

১৬ মে ২০১৮, ১০:৪০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : পবিত্র রমজান শুরু বৃহস্পতিবার নাকি শুক্রবার তা জানা যাবে আজ সন্ধ্যায়।  রমজানের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করতে বুধবার মাগরিবের পর বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। 

ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।  সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী ও কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান। 

মঙ্গলবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪৩৯ হিজরি সনের পবিত্র রমজানের চাঁদ দেখা এবং তারিখ নির্ধারণের লক্ষ্যে বুধবার সন্ধ্যা সাতটার দিকে (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে সভা অনুষ্ঠিত হবে।  ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান সভায় সভাপতিত্ব করবেন। 

দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বর বা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। 

বুধবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার থেকে রমজান মাস গণনা শুরু হবে।  সেক্ষেত্রে বুধবার রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ আদায় করবেন মুসল্লিরা। 

আর বুধবার চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে।  সে হিসেবে শুক্রবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। 

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার পবিত্র রমজানের চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার থেকে মধ্যপ্রাচ্যে রমজান শুরু হচ্ছে। 

সাধারণত সৌদি আরবের পরদিন আমাদের দেশে রমজান ও ঈদের চাঁদ দেখা যায়।  সে হিসেবে আজ  বাংলাদেশের আকাশেও চাঁদ দেখার সম্ভাবনা কম।  বৃহস্পতিবার শাবান মাস ৩০ দিন পূর্ণ হলে শুক্রবার থেকে শুরু হবে পবিত্র রমজান।