৫:২০ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার | | ২৯ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

রোজ রাতে ঘুম ভাঙার কারণ

১৭ নভেম্বর ২০১৭, ১১:২৬ পিএম | সাদি


এসএনএন২৪.কম :  ঘুম এমন একটা বিষয় যা মানুষের জীবনকে অনেক সুন্দর করে তোলে।  তবে যদি হিতে বিপরীত হয়, তাহলে তো কপালে খারাপ ছাড়া আর কিছুই নেই।  প্রতিরাতেই হয়তো ঘুম সবার হয়না।  কারণ অনেক সময় অনেক ঘটনা ঘটতে পারে তার জন্য এই সমস্যা হতে পারে।  কিন্তু রাতের যে সময়গুলোতে আপনার ঘুম ভেঙে যায় সেই সময় সম্পর্কে একটু হলেও সচেতন থাকুন। 

রাত ১১টা থেকে ১টা
এই সময়ের মধ্যে যদি স্বাভাবিকভাবে আপনার ঘুম ভেঙে যায় তাহলে তা গলব্লাডারের ক্ষতি হতে পারে।  সাধারণত মানসিকভাবে হতাশ হলে এভাবে ঘুম ভেঙে যায়।  এই সময়ের ঘুম ফিরে পেতে হলে ক্ষমা করতে শিখুন।  আর অবশ্যই নিজেকে ভালবাসতে জানুন। 

রাত ১টা থেকে ভোররাত ৩টা
এই সময়ের মধ্যে ঘুম ভাঙা মানে লিভারের অসুখে ভোগা।  সাধারণত যারা অল্পতে রেগে যান এবং নিজেদের রাগের উপর যাদের কোনও নিয়ন্ত্রণ নেই তাদের এই সময়ে ঘুম ভেঙে যায়।  ঘুমোতে যাওয়ার আগে ঠাণ্ডা পানি খাবেন।  আর পারলে নিজের আবেগের উপর একটু নিয়ন্ত্রণ করতে শিখুন। 

ভোররাত ৩টা থেকে ৫টা
এই সময়টাকে ব্রহ্ম মুহূর্ত বলে।  অনেকেই এই সময়ের মধ্যে ওঠার পরামর্শ দিয়ে থাকেন।  তবে আচমকা ঘুম ভেঙে গেলে তা ক্ষতিকর।  ফুসফুসের পক্ষে খারাপ হতে পারে।  আবার এমন সময় মনে অবসাদ আসার প্রবণতা বেশি থাকে।  তাই এই সময়ে উঠলে সবার আগে দীর্ঘ নিঃশ্বাস নিন।  ধ্যানের মাধ্যমে মনে আত্মবিশ্বাস আনুন।  ভবিষ্যত নিয়ে আশাবাদী হতে শিখুন। 

সকাল ৫টা থেকে ৭টা
সকালের এই সময়ের ঘুম ভাঙার অর্থ আপনার মনে অনেক দ্বিধা রয়েছে।  বাঁধা জীবন।  সেই জীবনেই অভ্যস্ত আপনি।  ঘুম ভাঙার পর একটি শরীরচর্চা করুন।  প্রয়োজনে ভাল করে প্রাতরাশ সারুন।  এতে প্রাতঃকৃত্য ভাল হবে।  আর সারা দিন শরীর ও মন দুইই ভাল থাকবে।