৭:৫৯ এএম, ১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার | | ৪ জ্বিলকদ ১৪৩৯


রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান:গুহা থেকে সবাই উদ্ধার

১০ জুলাই ২০১৮, ০৬:৪৩ পিএম | মাসুম


এসএনএন২৪.কম : ১৭ দিনের রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান।  থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে একে একে বের করে আনা হয়েছে, আটকে পড়া ১২ কিশোর ফুটবলার আর তাদের কোচকে। 

উদ্ধারের তৃতীয় দিন স্থানীয় সময় সকাল ১০টার কিছু পরে গুহায় ঢোকেন ৯০ জন ডুবুরি।  দুপুরের পরপর আধ ঘণ্টার ব্যবধানে বের করে আনা হয় দুই কিশোরকে।  এরপর প্রায় ঘণ্টা খানেকের প্রতীক্ষা।  বিকেলে উদ্ধার করা হয় কিশোর ফুটবলদলের কোচ এক্কাপোল জানথাওংসহ শেষ কিশোরকেও। 

উদ্ধারকৃতদের চিয়াং রাই হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ৭ দিন তাদেরকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।  চিকিৎসকরা জানিয়েছেন, দুর্বল হলেও মানসিক ও শারীরিকভাবে বেশ সুস্থ আছেন সবাই। 

গেল ২৩ জুন গুহাটিতে ঘুরতে যায় কিশোররা।  ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস পাবার পর গেল রোববার জরুরি অভিযানে নামার সিদ্ধান্ত নেয় উদ্ধারকারীরা।  যাতে অংশ নেন ১৩ জন বিদেশি ডুবুরি ও ৫ জন থাই নেভি সিলের সদস্য।  রোববার ও সোমবার মিলিয়ে উদ্ধার করা হয় ৮ জনকে।  বাকিদেরকে আজ বের করে আনা হয়। 

সুস্থভাবে থাইল্যান্ডের কিশোররা ফিরে আসায় খুশি তাদের সহপাঠিরাও। 

সহপাঠিরা জানায় 'ভয়ে ছিলাম গুহা থেকে বের করা হলেও তারা হয়ত খুব অসুস্থ হয়ে পড়বে।  কিন্তু তা হয়নি।  তারা বেশ সুস্থই আছে।  খুব শান্তি লাগছে। '

শুধু থাইল্যান্ড নয়।  ছোট্ট ছোট্ট এ কিশোরদের নিরাপদ উদ্ধারে প্রার্থনা ছিল বিশ্বের লাখো মানুষের। 



keya