১১:৫৬ এএম, ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার | | ১০ রবিউস সানি ১৪৪০




রূপের লাবণ্য ফেরাতে মধু

০৯ মার্চ ২০১৮, ০৯:৪৫ এএম | নকিব


এসএনএন২৪.কম : নানা কারণে আমাদের চেহারার লাবণ্য নষ্ট হয়ে যায়।  যারা অফিস করেন তাদের প্রতিদিনই বাইরে বের হতে হয়। 

ফলে তাদেরকে অারো বেশি করে এই সমস্যায় পড়তে হয়।  তাই রূপের লাবণ্য ধরে রাখতে আমরা নানা উপায় অবলম্বন করি।   সুস্থ ও সুন্দর জীবনযাপনের পাশাপাশি প্রাকৃতিক কিছু উপায় অবলম্বন করেও আমরা রূপের লাবণ্য ধরে রাখতে পারি।   এর মধ্যে একটি সহজলভ্য উপাদান হচ্ছে মধু।  এই খাদ্য উপাদানটি কিভাবে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ভূমিকা রাখে তা নিয়ে নিচে আলোচনা করা হলো:

১. গোলাপ জল ও মধুর মিশ্রণ : এটি একটি সহজ ফেসপ্যাক।  এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ গোলাপ জল একত্রে মেশান।  তারপর এটি মুখে লাগান।  এর ১০ মিনিট পর তা ধুয়ে ফেলুন।  এভাবে তা নিয়মিত ব্যবহার করুন।  দেখবেন ত্বকের উজ্জ্বল্য ফিরে আসছে।  নিয়মিত গোলাপ জল ও মধুর প্যাক ব্যবহারে ত্বকের শুষ্কতা দূর হবে এবং মৃত ত্বক সরে যাবে। 

২. দই ও মধুর মিশ্রণ: একটি বাটিতে ২ টেবিল চামচ মধু ও ৪ টেবিল চামচ দই নিন।  তারপর সেগুলো ভালো করে মেশান।  এই পেস্ট মুখ ও ঘাড়ে লাগান।  ১৫ মিনিট পর্যন্ত রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।  নিয়মিত এ কাজটি করুন।  দেখবেন আপনি আবার তারুণ্য ফিরে পাচ্ছেন। 

৩. কলা ও মধুর মিশ্রণ: দুই টেবিল চামচ মধু ও একটি কলা নিন।  কলাটিকে ভালো করে পিষে মধুর সঙ্গে মেশান।  তারপর তা মুখে ব্যবহার করুন।  ১৫ মিনিট পর্যন্ত শুকাতে সময় দিন।  তার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।  প্রতিদিন যদি আপনি এটি ব্যবহার করেন তাহলে অন্য কোনও ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন পড়বে না।  এটি ত্বককে অতি নমনীয় করে তোলে।