১২:৫৯ পিএম, ১৫ আগস্ট ২০১৮, বুধবার | | ৩ জ্বিলহজ্জ ১৪৩৯


রাশিয়া ফুটবল বিশ্বকাপের পর্দা উঠছে কাল

১৩ জুন ২০১৮, ১১:০৮ পিএম | নকিব


এসএনএন২৪.কম : চার বছরের অপেক্ষার প্রহর শেষে ফুটবলের মহাযজ্ঞ বিশ্বকাপের পর্দা উঠছে বৃহস্পতিবার (১৪ জুন)।  বিশ্বের সবচেয়ে বড় রাষ্ট্র রাশিয়ায় বসছে এবারের আসর।  বিশ্বকাপের ২১তম আসরের লড়াই মাঠে গড়ানোর আগেই উত্তেজনায় কাঁপছেন সমর্থকরা।  কখনোই বিশ্বকাপে সুযোগ না পাওয়া দেশেও ফুটবল উন্মাদনা এখন তুঙ্গে। 

প্রিয় দলের পতাকা টাঙানো বেশ পুরনো বিষয়।  নতুন হিসেবে এবার যুক্ত হয়েছে সমর্থকদের মধ্যে সাইবার যুদ্ধ।  সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের দলকে ফেভারিট ঘোষণার পাশাপাশি প্রতিপক্ষ দলগুলোকে কুপোকাত করতেও উঠে-পড়ে লেগেছেন সমর্থকরা।  হচ্ছে ট্রল, চলছে মন্তব্যের ঝড়।  মাসব্যাপী বিশ্বকাপ শেষ হওয়ার পরও থেকে যাবে এই উন্মাদনার রেশ। 

যারা সারা বছর ফুটবলের খোঁজ রাখেন না তাদেরও এই সময় টেলিভিশনের সামনে হুমড়ি খেয়ে বসে থাকতে দেখা যাবে।  যাবতীয় ব্যস্ততা রেখে পাড়ার দোকানের টেলিভিশনের সামনে দাঁড়িয়ে খেলা দেখতে যাবে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে।  এটাই যে বিশ্বকাপ ফুটবলের সৌন্দর্য। 

বিশ্বকাপের আসরে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে স্বাগতিক ছাড়া ৩১ দলেরই দীর্ঘ বাছাইপর্ব পেরিয়ে মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করতে হয়।  সেজন্য বাছাইপর্বে লড়তে হয় মোট ২১১ দলকে।  মূল বিশ্বকাপের আগের তিন বছর ধরে বিভিন্ন পর্বে প্রতিযোগিতার বাছাই অনুষ্ঠিত হয়।  এবার বাছাই উতরানো ৩১ দলই রাশিয়ায় পা রেখেছে। 

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৯টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে সৌদি আরবের ম্যাচ দিয়ে শুরু হবে এ মহাযজ্ঞ।  তার আগে সন্ধ্যা ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে উঠবে বিশ্বকাপের পর্দা।