৬:৫৮ এএম, ২৪ জুলাই ২০১৯, বুধবার | | ২১ জ্বিলকদ ১৪৪০




রোহিঙ্গাদের কারণে বনাঞ্চল ধ্বংস হয়েছে: প্রধানমন্ত্রী

২০ জুন ২০১৯, ০১:০১ পিএম | নকিব


এসএনএন২৪.কম : মানবিক কারণে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়া হলেও, কক্সবাজারসহ আশপাশের অঞ্চলের পরিবেশ, প্রতিবেশ ও বন ধ্বংস হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

 বৃহস্পতিবার (২০ জুন) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী। 

এসময় তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কারো মুখাপেক্ষী নয় বাংলাদেশ।  সন্তানদের পরিবেশ সচেতন করে গড়ে তোলারও আহ্বান জানান প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী বলেন, ছোটবেলায় যখন বাবার সঙ্গে উখিয়ায় যাই, তখন এমন রাস্তা ছিল না।  জঙ্গলের ভেতরে পাহাড়ি রাস্তা পার হতে হতো।  আজকে রাস্তার অবস্থা কি দেখুন।  

তিনি আরো বলেন, মানবতার কারণে স্থান দিতে হয়েছে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের।  ১১ লাখ রোহিঙ্গা আমাদের দেশে অবস্থান করছে।  বন তো আগেই কিছু নষ্ট হয়েছিল আর এখন তো পুরাই শেষ।  ঠিক এভাবে মানব সভ্যতার যখন বিকাশ হয় তখন বনায়নও ক্ষতিগ্রস্ত হয়। 

তাতে আমাদের উন্নয়ন তো বন্ধ হয়ে থাকবে না।  বনও রক্ষা করতে হবে, উন্নয়নও করতে হবে।  যার যার জায়গা থেকে গাছ লাগাতে হবে।  শিশুদেরও শিক্ষা দিতে হবে।