১১:৩৪ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭, রোববার | | ২৮ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

লটারির নামে প্রতারণা, চট্টগ্রামে চীনা নাগরিকসহ আটক ১২

০৫ অক্টোবর ২০১৭, ০৫:৩৩ পিএম | রাহুল


এসএনএন২৪.কমঃ চট্টগ্রাম মহানগরীর দক্ষিণ খুলশীর এক নম্বর সড়কের গৌরি ভবনের পঞ্চম তলায় পেট্রো বাংলাদেশ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিবিডিএফ) নামে একটি সংস্থার কার্যালয়ে অভিযান চালিয়ে চীনের এক নাগরিকসহ ১২ জনকে আটক করেছে পুলিশ। 

বৃহস্পতিবার দুপুরে সেখানে অভিযান চালায় কাউন্টার টেররিজম ইউনিট ও নগর গোয়েন্দা পুলিশ। 

তারা ওয়েলফেয়ার ফান্ডের অর্থ সংগ্রহের নামে লটারি বিক্রি করে গরিব-শ্রমজীবী মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিল।  আটক ১২ জনের মধ্যে প্রধান হচ্ছেন চীনের নাগরিক শেন  জিয়াং (৩৬)।  বাকি ১১ জন বাঙালি, এর মধ্যে দুজন নারী।  পিবিডিএফ এ কর্মকর্তা-কর্মচারীও আছেন বলে জানা যায়। 

নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (বন্দর) আবু বক্কর সিদ্দিক বলেন, ২০, ৫০, ১০০ টাকায় লটারি বিক্রি করে সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত ‍পাওয়ার লোভ দেখাচ্ছে এই চক্রের সদস্যরা।  গরিব-শ্রমজীবী মানুষ তাদের কাছ থেকে টিকেট কিনে প্রতারিত হচ্ছেন।  এই ব্যবসা পরিচালনায় সরকারি  অনুমোদনও তাদের নেই। 

নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি-বন্দর) আসিফ মহিউদ্দিন বলেন, ২০১৬ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠানটি কাজ শুরু করে।  ইতোমধ্যে তারা চারবার কার্যালয় পরিবর্তন করে।  ৪১টি খুচরা দোকানের মাধ্যমে চট্টগ্রাম নগরীতে টিকেট বিক্রি করা হয়।  আটক ১২ জনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। 

পুলিশ জানায়, যেসব এলাকায় শ্রমজীবীদের বসবাস বেশি, সেখানে টিকিট বিক্রি করে।  শেন জিয়াং দুই মাস পরপর বাংলাদেশে আসেন।  তার বাংলাদেশে ওয়ার্ক পারমিটও নেই।  প্রতিষ্ঠানটি বলছে, তাদের মূল উদ্দেশ্য ওয়েলফেয়ার ফান্ড তৈরি করা।  বাস্তবে তাদের সরকারি অনুমোদনের কোনো কাগজপত্র  দেখাতে পারেনি।