১২:৩৩ পিএম, ২১ নভেম্বর ২০১৮, বুধবার | | ১২ রবিউল আউয়াল ১৪৪০




লামায় শুভ জন্মাষ্টমী পালিত

০২ সেপ্টেম্বর ২০১৮, ০২:৩৭ পিএম | জাহিদ


এম.বশিরুল আলম, লামা প্রতিনিধি : ২ সেপ্টেম্বর রবিবার ছিল সনাতন ধর্মের প্রাণপুরুষ মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি।  দ্বাপর যুগে এ মহাপুণ্য তিথিতে তিনি জন্মগ্রহণ করেছিলেন। 

এ উপলক্ষ্যে ২ সেপ্টেম্বর লামা উপজেলা শ্রী শ্রী জম্মাষ্টমী উদযাপন পরিষদ কর্তৃক বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করেছেন।  এর মধ্যে ছিল, ভোরে মঙ্গল আরতি, সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলন, বেলা ১১ টায় বর্ণাঢ্য মহাশোভাযাত্রা, এরপর স্থানীয় ভক্তবৃন্দের পরিচালনায় শ্রীমদ্ভগবদ গীতা পাঠ, বিকালে শ্রীমদ্ভগবদ গীতা পাঠ প্রতিযোগিতা, সন্ধ্যায় ধর্ম সম্মেলন ও ভগবান শ্রীকৃষ্ণের মহা অভিষেক, রাতে প্রসাদ বিতরণ ও শ্রীকৃষ্ণের শুভাজম্মাষ্টমী পূজা আরম্ভ। 

সনাতন ধর্মানুসারে, অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা, দুষ্টের দমন ও শিষ্টের পালন করতেই এ পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ।  শান্তিহীন পৃথিবীতে শান্তি আনতেই শান্তিদাতা শ্রীকৃষ্ণের আবির্ভাব।  হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় গ্রন্থ  শ্রীমদ্ভগবদগীতার উদগাতা শ্রীকৃষ্ণ পৃথিবীতে মানবপ্রেমের অমিত বাণী প্রচার করেছিলেন। 

পরমাত্মার সঙ্গে জীবাত্মার মিলনই সেই বাণীর মূল বিষয়।  তাই তিনি ভক্ত ও বিশ্বাসীদের কাছে প্রেমাবতার।  নানা ভূমিকায় অবতীর্ণ হয়ে শ্রীকৃষ্ণ মানবজাতির কাছে জীবন ধারণের অনন্য উদাহরণ রেখে গেছেন।  সংঘর্ষ ও অন্যায়কে পরাভূত করে শান্তি প্রতিষ্ঠা করাই তার শিক্ষা। 

রবিবার সারা দেশের ন্যয় লামা উপজেলায়ও সনাতনী ধর্মের লোকেরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় আনুষ্ঠানিকতায় উদযাপন করেছে মহাবতার শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি।  জন্মাষ্টমী উপলক্ষে আজ বেলা ১১টায় লামা কেন্দ্রিয় হরিমন্দির প্রাঙ্গন থেকে শুভ জন্মাষ্টমী বর্ণাঢ্য  মিছিল বের হয়ে লামা পৌর শহর প্রদক্ষিণ করেন।  মিছিলে সনাতনী ধর্মাবলম্বি বিভিন্ন বয়সের শত শত নারীপুরুষ অংশ নেন। 

মিছিলে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি ও জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, ওসি আপ্পেলা রাজু নাহা প্রমূখ।