১:২৮ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, রোববার | | ৯ জমাদিউস সানি ১৪৩৯

South Asian College

শিক্ষকের ভূমিকায় কুষ্টিয়ার ডিসি

১২ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:১৩ পিএম | সাদি


এস এম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান একজন সফল প্রশাসক।  প্রশাসনিক কাজের জন্য তিনি মাঝে মধ্যে বিভিন্ন উপজেলা সফর করে থাকেন।  আর সফরসূচীর মধ্যে প্রশাসনিক কার্যক্রমের পাশাপাশি থাকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের বিষয়টি তিনি বেশ উপভোগও করেন।  সোমবার সকালে ডিসি মো. জহির রায়হান সফর করেন মিরপুর উপজেলা।  দিনভর নানা কর্মসূচীতে অংশগ্রহণের পাশাপাশি দুপুরের দিকে তিনি পরিদর্শন করেন উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সাগরখালী আদর্শ ডিগ্রি কলেজ। 

কলেজ পরিদর্শনকালে তিনি অবতীর্ণ হন শিক্ষকের ভূমিকায়।  হঠাৎ প্রবেশ করেন একাদশ শ্রেণি কক্ষে।  সমাজ বিজ্ঞান বিষয়ে এসময় পাঠদান করাচ্ছিলেন প্রভাষক খাইরুল ইসলাম।  প্রভাষকের পাঠদানের ফাকে ডিসি মো. জহির রায়হান শিক্ষকের ভূমিকায় পাঠদান করান শিক্ষার্থীদের।  এসময় তিনি শিক্ষার অগ্রগতি তুলে ধরে ভবিষ্যৎ স্বপ্ন নিয়ে কথা বলেন শিক্ষার্থীদের সাথে।  নকলবাজ স্কুল ও কলেজে আমার পড়ালেখা করতে হয়েছে উল্লেখ করে তিনি বলেন, যখন আমি পড়ালেখা করেছি তখন নকলের মহাৎসব ছিলো।  তখন যারা নকলবাজ করেছিলো তারা কেরানীর চাকরিও পায়নি।  অথচ আমি পড়াশোনা করে আজ ডিসি হয়েছি।  পড়াসোনায় ফাঁকি দেওয়া মানে নিজের পায়ে নিজে কুড়াল মারা।  তাই মনোযোগ সহকারে পড়ালেখার জন্য তাগিদ দেন এই জেলা প্রশাসক। 

নারীদের সুযোগ-সুবিধা ও বর্তমানে গুরুত্বপূর্ণ স্থানে নারীর অবদানের কথা তুলে ধরে তিনি প্রত্যেক শিক্ষার্থীকে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে আমিও পারবো, এই প্রত্যয় নিয়ে এগিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেন।  তিনি প্রতিযোগিতাময় বিশ্বে নিজেকে যোগ্য করে তুলতে পাঠ্যবইয়ের পাশাপাশি তথ্য ও বিজ্ঞান ও অন্যান্য বিষয়ে জ্ঞান অর্জনের জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেন।  এসময় ডিসি’র মত একজন উচ্চ পদস্থ কর্মকর্তাকে শিক্ষকের ভূমিকায় পেয়ে নানাভাবে উৎসাহিত হন কলেজের শিক্ষার্থীরা। 

কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম জানান, জেলা প্রশাসকের (ডিসি) মত একজন উচ্চ পদস্থ কর্মকর্তা যেভাবে শিক্ষার্থীদেরকে শিক্ষকের ভূমিকায় পরামর্শ দিয়েছেন এতে শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহিত হয়েছে।  ওই সময় স্যারের পরামর্শ শুনে এক শিক্ষার্থী ভবিষ্যতে ডিসি হওয়ারও ইচ্ছা পোষন করেন।  এসময় মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম জামাল আহমেদ, সাগরখালী আদর্শ কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি আহম্মদ আলী, অধ্যক্ষ রবিউল ইসলাম, চিথলিয়া ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুল কাইয়ুমসহ সাংবাদিক ও সুধীজনরা উপস্থিত ছিলেন।