৫:২১ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১৪ মুহররম ১৪৪০


শিক্ষাকে সেবা হিসেবে নিন ব্যবসা হিসেবে নয় : শিক্ষামন্ত্রী

০৬ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৫০ পিএম | মাসুম


নিজস্ব প্রতিনিধি : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন,শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ব্যবসা করার দিন শেষ।  টাকা আয়ের জন্য অন্য ব্যবসা করুন।  মুনাফা করতে আসবেন না তাহলে টিকে থাকতে পারবেন না।  শিক্ষাকে সেবা হিসেবে নিতে হবে ব্যবসা হিসেবে নয়।  সার্টিফিকেট বাণিজ্য করলে তা কখনো সহ্য করা হবে না

তিনি বৃহস্পতিবার (০৬ সেপ্টেম্বর) চট্টগ্রাম পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

এসময় শিক্ষামন্ত্রী আরো বলেন, আমরা এখন মেধা আমদানি করি না বরং রফতানি করি।  মেধার দিক দিয়ে আমরা দুর্বল নয়। বর্তমানে ৪৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ১০৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে।  আমরা শিক্ষাক্ষেত্রে কোনো পার্থক্য করিনা।  চাকরিসহ সবক্ষেত্রে সুযোগ-সুবিধা আমাদের কাছে সমান। 

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিচার প্রসঙ্গে মন্ত্রী বলেন, খালেদা জিয়া যে মামলাটির জন্য জেলে গেছেন তার জন্য বর্তমান সরকার দায়ী নয় ।  ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাটি হয়েছিল।  সেই মামলায় খালেদা জিয়া জেলে।  এ জন্য বর্তমান সরকার নয়, তত্ত্বাবধায়ক সরকারই দায়ী। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম।  বিশেষ অতিথি ছিলেন বিশ্বদ্যিালয়ের ভাইস চেয়ারম্যান জহির আহমদ। 

এছাড়াও  উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরীন শারমিন, পরীক্ষা নিয়ন্ত্রক মোস্তাফিজুর রহমান, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শহীদুল্লাহ, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন প্রমুখ। 


keya