৫:১৪ পিএম, ২৩ মে ২০১৮, বুধবার | | ৮ রমজান ১৪৩৯

South Asian College

শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরু

১৪ মে ২০১৮, ০৬:৫৪ পিএম | মুন্না


তোফায়েল পাপ্পু, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি :  দীর্ঘ প্রতীক্ষার পর ১৪ মে সোমবার চায়ের রাজধানী শ্রীমঙ্গলে চায়ের ২য় নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরু হয়েছে। 

সিলেটে চা উৎপাদন শুরুর প্রায় দেড়শত বছর পর সিলেটের চা সিলেটেই নিলাম হচ্ছে।  আর এ চা নিলাম কার্যক্রম নিয়ে আনন্দের শেষ নেই মৌলভীবাজার শ্রীমঙ্গল তথা সিলেট বাসীর। 

সোমবার সকাল সাড়ে ৮টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গল খান টাওয়ারে দেশের ২য় চা নিলাম কেন্দ্রে এ চা নিলাম কার্যক্রম শুরুর মধ্যদিয়ে পুরণ হলো সিলেটবাসীর দীর্ঘ দিনের আশা আকাঙ্খা।  আর এর মধ্যদিয়ে বাস্তবায়িত হলো প্রধানমন্ত্রীর সিলেটবাসীকে দেয়া আরও একটি প্রতিশ্রুতি।  সিলেটবাসীর দাবীর প্রেক্ষিতে ২০১২ সালের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী সিলেটের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষনা দেন। 

এরপর নানান কার্যক্রম বাস্তবায়ন করে গত বছরের ৮ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্রর উদ্বোধন ঘোষনা করেন।  এর পর আরো কয়েক দফা সভা সমাবেশ ও প্রশাসনিক কার্যক্রম সম্পাদন করে আজ সকালে শুরু হয় এ নিলাম কেন্দ্র থেকে চা বিক্রি।  এতে আনন্দিত শ্রীমঙ্গলসহ বৃহত্তরত সিলেটবাসী ইতিমধ্যে ব্রোকারেজ হাউজ গুলো চায়ের গুনগত মান আস্বাধন করে প্রায় সাড়ে ৫লক্ষ কেজি চা নিলামে উত্তোলন করেছেন। 

আর এর ফলে ভালো মানের চা বিক্রির পাশাপাশি এতে বছরে প্রায় দুইশত কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা প্রকাশ করেন টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ আহবায়ক ড. এ কে মোমেন। 

এ নিলামে অংশ নিয়েছেন দেশের ৭টি ব্রোকারেজ হাউজ ও শতাধিক বিডার ।  তারা এ নিলাম থেকে লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন। 

নিলাম শেষে দুপুর ২টায় ভিডিও কনফারেন্সে এ নিলাম কার্যক্রমের অংশনেয়া সবাইকে ধন্যবাদ জ্ঞাপন ও এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে বলে জানান, টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সদস্য সচিব জহর তরফদার।  টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সদস্য সচিব জহর তরফদার বলেন দুপুর ১টা পর্যন্ত চায়ের নিলাম অনুষ্টিত হয়েছে। 

নিলামে প্রথম দিনেই দু’টি গ্রেডে ( লিফ ও ডাস) ৫ লাখ ৩৫ হাজার ৭’শ কেজি চা নিলামে উঠেছে ।  প্রায় ১২ কোটি টাকার চা নিলাম হয়েছে বলে তিনি জানান এবং বিকেল ৪ টায় প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে চা নিলাম কার্যক্রমের শুভ উদ্ভোধন ঘোষণা করেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি। 

এ ছাড়াও এ অনুষ্ঠানকে আকর্ষণীয় করে তুলতে সন্ধ্যা সাড়ে ৬টায় শহরের পৌরসভার মহসিন অডিটরিয়ামে এক সুধী সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু।  উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো.জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসিসহ চা শিল্পে সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন। 

Abu-Dhabi


21-February

keya