৩:৫৫ পিএম, ২২ জুলাই ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০




শ্রীলঙ্কায় সেনা অভিযানে ৬ শিশুসহ নিহত-১৫

২৭ এপ্রিল ২০১৯, ১০:৪৫ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : শ্রীলঙ্কার পূর্বাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্দেহভাজন জঙ্গিদের গোলাগুলির ঘটনা ঘটেছে।  এতে ৬ শিশুসহ ১৫ জন নিহত হয়েছেন।  শুক্রবার (২৬ এপ্রিল) মধ্যরাতে গোলাগুলির ঘটনাটি ঘটে। 

নিহতদের মধ্যে ৪ জন সন্দেহভাজান আইএস সদস্য রয়েছে বলে দাবি করেছে নিরাপত্তা বাহিনী।  ইস্টার সানডেতে হামলায় জড়িতে সন্দেহ ১৪০ জনকে গ্রেফতারে অভিযানে নামলে সন্দেহভাজন হামলাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর বন্দুকযুদ্ধ হয়।  অভিযানে বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য, ড্রোন, আইএসএর পোশাক ও পতাকা উদ্ধার করা হয়।  এ অবস্থায় পূর্বাঞ্চলে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ।  

সন্দেহভাজন বাকিরা ন্যাশনাল তাওহীদ জামাতের (এনটিআই) এর সদস্য বলে ধারণা করা হচ্ছে।  এই সংগঠনটি আইএসের সঙ্গে যুক্ত হয়ে ইস্টার সানডে'র দিনে শ্রীলঙ্কার গীর্জায় বোমা হামলা করেছে বলে ধারণা করা হচ্ছে।  

গেল রবিবার (২১ এপ্রিল) খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ আটটি স্থানে হামলা চালানো হয়।  এ ঘটনায় ৩৫৯ জনের প্রাণহানির খবর বলে আসছিল শ্রীলঙ্কা।  

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নিহতের সংখ্যা আরও কম বলে জানায় দেশটি।  লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওই হামলায় নিহত হয়েছেন ২৫৩ জন।  ১০০ জনেরও বেশি নিহত কমিয়ে আনার ব্যাপারে সরকারের দাবি, গণনার ভুল ও নিহতের পরিচয় উদঘাটনের জটিলতায় তারা ৩৫৯ জনের প্রাণহানির কথা বলেছিলেন।  ভয়াবহ এ হামলার ঘটনায় আহত হয়েছেন পাঁচ শতাধিক।  ঘটনার পরপরই পর জারি করা হয়েছে জরুরি অবস্থা।  পুরো দেশে মোতায়েন করা হয়েছে প্রায় ১০ হাজার সৈন্য।