৬:১২ পিএম, ১৯ আগস্ট ২০১৯, সোমবার | | ১৭ জ্বিলহজ্জ ১৪৪০




সিইউএসডি’র সেমিনারে চবি উপাচার্য

০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:১২ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, পরিপূর্ণ জ্ঞানার্জনের মাধ্যমে সুশিক্ষায় শিক্ষিত হয়ে সততা ও নীতি-নৈতিকতাবোধ সম্পন্ন দক্ষ-যোগ্য মানব সম্পদই পারে জ্ঞান নির্ভর সমাজ প্রতিষ্ঠা করতে। 

৬ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ১২ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল অব ডিবেট (সিইউএসডি) আয়োজিত চবি কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে অনুষ্ঠিত ‘Equality Through Dignity’ শীর্ষক দিনব্যাপি সেমিনারে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। 

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিইউএসডি’র মডারেটর ও চবি মার্কেটিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ তৈয়ব চৌধুরী এবং মানুষের জন্য ফাউন্ডেশনের জেন্ডার এডভাইজর জনাব বনশ্রী মিত্র নিয়োগী।  সেমিনারে প্রধান আলোচক ছিলেন চবি সমাজতত্ত্ব বিভাগের সভাপতি প্রফেসর এস এম মনিরুল হাসান। 

উপাচার্য তাঁর ভাষণে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে বিশেষ ধন্যবাদ জানান।  তিনি বলেন, অন্ধকারাচ্ছন্ন অন্তর দিয়ে জ্ঞানের প্রজ্জ্বলন ঘটানো সম্ভব নয়; জ্ঞানের আলোয় আলোকিত হতে হলে নিজেকে আবিস্কারের মাধ্যমে সত্যকে ধারণ করে নীতি-নৈতিকতাবোধ সম্পন্ন মনুষত্বকে জাগ্রত করতে হবে। 

তিনি আরও বলেন, জ্ঞান ভিত্তিক যুক্তি নির্ভর সমাজ তথা রাষ্ট্র প্রতিষ্ঠায় জ্ঞান সৃজন, জ্ঞান বিতরণ ও জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই।  উপাচার্য শিক্ষার্থীদের জ্ঞান আহরণে অধিকতর নিষ্ঠাবান থেকে পরিপূর্ণ জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের সৎ-দক্ষ-যোগ্য ও আলোকিত মানবসম্পদে রূপান্তর করে; সে আলোয় দেশ-জাতি তথা বিশ্বকে আলোকিত করার দক্ষতা অর্জনের আহ্বান জানান।  তিনি সেমিনারের সার্বিক সাফল্য কামনা করেন।  

সিইউএসডি’র সভাপতি জনাব অভিষেক দত্ত-এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জনাব দীপ্ত নন্দীর পরিচালনায় সেমিনারে বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, সিইউএসডি’র সদস্যবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।  পরে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে প্রদর্শণী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।