৮:০১ পিএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

সকালের নাস্তায় যে কারণে মাশরুম খাবেন

২৬ অক্টোবর ২০১৭, ১১:৫৫ এএম | নিশি


এসএনএন২৪.কম :  অনেক সময় সকালের নাস্তায় ভালো খাবার খাওয়ার পরেও কাজের চাপে ঘন ঘন খিদে পায়।  তখন কাজে মন বসে না।  মনে হয় আবার একবার নাস্তা সেরে ফেলি।  শরীরের শক্তি কমে আসে।  এই সমস্যা দূর করতে সকালের নাস্তায় মাশরুম খাওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। 
 
মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক জোয়ান স্লেভিন জানাচ্ছেন, মাশরুম পুষ্টি জোগানোর পাশাপাশি অনেক ক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে।  যার ফলে সারা দিন আমাদের খিদে নিয়ন্ত্রণে থাকে ও ক্যালোরি খাওয়ার প্রবণতা কমে। 
 
বৈজ্ঞানিক গবেষণা অনুযায়ী, পেট ভরা রাখতে ও শরীরের ঘাটতি মেটাতে সবচেয়ে উপকারী উপাদান প্রোটিন।  সকাল বেলা অন্যান্য প্রোটিন শরীরের জন্য ভারী হলেও মাশরুম অনেক সহজপাচ্য।  অথচ পুষ্টিগুণ প্রাণীজ প্রোটিনের থেকে বেশি। 
 
গবেষকরা ১০ দিন সকালের নাস্তায় প্রাণীজ প্রোটিন ও অ্যাগারিকাস বিসপোরাস মাশরুম (হোয়াইট বাটন মাশরুম) রেখে পুষ্টিগুণ তুলনা করে দেখেছেন প্রাণীজ প্রোটিন থেকে যেখানে শরীর ২৮ গ্রাম সুষম প্রোটিন পেয়ে থাকে, মাশরুম থেকে সেখানে শরীর পায় ২২৬ গ্রাম সুষম প্রোটিন।  সেই সঙ্গেই গবেষণায় অংশগ্রহণকারীরা জানিয়েছেন, সকালের নাস্তায় মাশরুম খেলে তাদের অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকছে ও খিদে কম পাচ্ছে।