১১:০৫ এএম, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার | | ১২ শাওয়াল ১৪৪১




সিঙ্গাপুরে চাকরির নামে প্রতারণা চলছেই

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


আনোয়ার হোসেন, সিঙ্গাপুর করেসপন্ডেন্ট

 

সিঙ্গাপুর: ‘সিঙ্গাপুর মানেই টাকা।  একবার যেকোনো চাকরি নিয়ে সেখানে যেতে পারলেই চলবে, বেতন আর ওভারটাইম মিলে যা কামাই করবে, দেশে পাঠিয়ে আরও অনেক টাকা তোমার হাতেই থেকে যাবে।  এছাড়াও প্রতি বছর বেতন বাড়বে।  কয়েক বছর চাকরির পর সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা হয়ে যেতে পারবে।  তখন তো পুরোপুরি নাগরিকদের মতো সুযোগ সুবিধা পাবে।  দেখো, অমুক গ্রামের তমুক সিঙ্গাপুরে গিয়ে আজ কতো টাকার মালিক। ’

গ্রামের সহজ-সরল তরুণদের বিদেশের চাকচিক্য আর সহজে অর্থ উপার্জনের লোভ দেখিয়ে বিভিন্ন প্রতারক চক্র এভাবেই হাতিয়ে নিয়ে যাচ্ছে লাখ লাখ টাকা। 

সিঙ্গাপুরের সেরাঙ্গুনে ‘ঘরোয়া’ রেস্টুরেন্টে বাংলানিউজের সঙ্গে কথা হয় প্রতারণার শিকার এমনই একজন ভাগ্যাহত যুবক মাইনুল হাসান মোহনের (২০)। 

নোয়াখালীর চাটখিল উপজেলার খিলপাড়া গ্রামের এই তরুণ এসএসসি পাসের পর অর্থাভাবে আর পড়ালেখা করতে পারেননি।  বাবা মারা গেছেন আগেই।  পরিবারে এখন মা ও দুই ভাই রয়েছেন।  বড় বোনটির বিয়ে হয়ে গেছে। 

টাকা উপার্জন করে পরিবারের হাল ধরতে হবে- এই ভাবনায় অস্থির ছিলেন মোহন।  এসময় গ্রামের এক বড় ভাই এনে দিলেন সহজ সমাধান- ‘সিঙ্গাপুর যাও, টাকা কামাও। ’
তারই পরামর্শে ঢাকায় গিয়ে প্রথমে সাভারের জিরাবোতে ‘সিঙ্গাপুর স্কিলস সেন্টারে’ বিল্ডিং কনস্ট্রাকশনের ১ বছরের একটি কোর্সে ভর্তি হলেন।  কোর্স ফি ৪৫ হাজার টাকা গুণতে হলো সেখানে।