৯:১২ পিএম, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার | | ১৬ জ্বিলকদ ১৪৪০




স্টার্ক-বুমরাহদের চেয়েও এগিয়ে সাইফউদ্দিন

২৯ জুন ২০১৯, ০৯:৫৬ এএম | নকিব


এসএনএন২৪.কম : চলতি বিশ্বকাপে নিজেদের পারফম্যান্সে বিশ্বব্যাপী প্রশংসিত বাংলাদেশে দলের ক্রিকেটাররা। 

ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিম, অলরাউন্ডার হিসেবে সাকিব আল হাসান ও বোলার হিসেবে এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে সফল মোহাম্মদ সাইফউদ্দিন। 

ব্যাটসম্যানদের স্বর্গ খ্যাত ইংল্যান্ডের উইকেটগুলোতে বাংলাদেশের অন্য পেসাররা খুব একটা কার্যকরী ভূমিকা রাখতে না পারলেও ব্যতিক্রম ডানহাতি এই পেসার।  নিয়ন্ত্রিত বোলিং, ইয়র্কার বিপাকে ফেলছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। 

এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে সাকিব আল হাসানের সমান ১০টি উইকেট পেলেও বিশ্বসেরা অলরাউন্ডার এক ম্যাচ বেশি খেলায় এগিয়ে আছেন সাইফউদ্দিনই।  আরও একটি দিক থেকে এগিয়ে রয়েছেন এই পেসার।  চলতি বিশ্বকাপে ইয়র্কার দিয়ে ব্যাটসম্যানদের বিপদে ফেলা বোলারদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন সাইফউদ্দিন। 

দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা ম্যাচে দক্ষিণ আফ্রিকার ইনিংসের ১৫ ওভার পর্যন্ত সবচেয়ে বেশি ৩৬টি ইয়র্কার ডেলিভারি করেছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা।  ২৫টি ইয়র্কার ডেলিভারির মাধ্যমে সাইফউদ্দিন আছেন মালিঙ্গার পরই। 

মালিঙ্গার কাছাকাছি যেতে না পারলেও সাইফউদ্দিন এখন পর্যন্ত এগিয়ে আছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও মার্কাস স্টয়নিস, নিউজিল্যান্ডের লকি ফার্গুসন এবং ভারতের জাসপ্রিত বুমরাহদের থেকে।  সবচেয়ে বেশি উইকেট শিকারি স্টার্ক ইয়র্কার ডেলিভারি করেছেন ২৪টি, অর্থাৎ সাইফউদ্দিনের চেয়ে একটি কম।  চতুর্থ স্থানে থাকা স্টয়নিসের ইয়র্কার ডেলিভারির সংখ্যা ১৯টি।  আর ফার্গুসন ও বুমরাহ দুজনই ইয়র্কার করেছেন ১৮টি করে। 

চলতি বিশ্বকাপে উইকেট শিকারে সবার ওপরে আছেন মিচেল স্টার্ক।  অস্ট্রেলিয়ান এ পেসার সাত ম্যাচে ১৯ উইকেট শিকার করে শীর্ষে রয়েছেন।  ছয় ম্যাচে ১৬ উইকেট শিকার করে দ্বিতীয় পজিশনে পাকিস্তানের মোহাম্মদ আমির।  সাত ম্যাচে ১৬ উইকেট শিকার করে তিনে আছেন ইংল্যান্ডের তরুণ পেসার জফরা আর্চার। 

ছয় ম্যাচে ১৫ উইকেট শিকার করে চারে নিউজিল্যান্ডের লুকি ফার্গুনসন।  আর পাঁচ ম্যাচে ১০ উইকেট শিকার করে এই তালিয়কায় ১০ নম্বর আছেন সাইফউদ্দিন।  তার চেয়ে এক ম্যাচ বেশি খেলে ১০ উইকেট শিকার করে ১১ নম্বরে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 


keya