৬:২৯ এএম, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১১ রবিউল আউয়াল ১৪৪০




সাত দিনেই ওজন কমানোর সহজ উপায়

৩১ আগস্ট ২০১৮, ০৪:০৩ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম :  যারা স্থুলতায় ভুগছেন তারা চান দ্রুতই ওজন কমাতে।  কিন্তু ওজন একবার বেড়ে গেলে সহজেই তা নিয়ন্ত্রণে আসে না।  অনেকেই ভাবেন খাবার খাওয়ার পরিমান কমিয়ে দিলেই ওজন কমবে।  কিন্তু আদতে তা নয়, পরিমিত খাবার খেয়েও ওজন কমানো যায়।  জেনে নিন সাত দিনেই ওজন কমানোর পাওয়ার ডায়েট। 

মাছের তেল :  প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন মাছের তেল।  মাছের তেল আপনাকে দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।  বিশেষ করে সালাদে ব্যবহার করুন মাছের তেল।  এই তেল আপনার শরীরের বাড়তি মেদ ছড়িয়ে আপনাকে করছে ফিট। 

ব্রেক ফাস্ট খান : অনেকেই ভাবেন ব্রেক ফাস্ট বন্ধ করে দিলে বুঝি দ্রুত ওজন কমবে।  ধারণাটি ভুল।  আপনি যদি দ্রুত ওজন নিয়ন্ত্রণে আনতে চান তবে নিয়ম করে ব্রেক ফাস্ট খান।  ব্রেক ফাস্টে রাখুন সবজি, ওমলেট কিংবা রুটি।  এরপর পান করুণ ব্ল্যাক কফি অথবা লাল চা।  চায়ের সঙ্গে দিন এক টুকরো আদা। 

রাত আটটার পর আগেই ডিনার করুন : আপনি যদি ওজন কমাতে চান তবে রাতের খাবার আটটার আগেই সেরে নিন।  গভীর রাতে খাবার খেলে তা হজম হতে দেরি হয়।  ফলে শরীরে বাড়তি মেদ যোগ হয়।  রাতের খাবারের তালিকায় রাখুন সালাদ, ফল এবং মাছ। 

কোমল পানীয়কে না বলুন : কোমল পানীয়তে প্রচুর পরিমানে চিনি থাকে।  এই চিনি শরীরে জমা হয়।  শরীরে বাড়ে চর্বির পরিমান।  তাই আপনি যদি দ্রুত মেদ ঝড়াতে চান তবে কোমল পানীয় পান করা থেকে বিরত থাকুন। 

লবণ কম খান : শরীরে লবণের প্রয়োজন রয়েছে।  কিন্তু খাবারে অতিরিক্ত লবণ গ্রহণ এবং কাঁচা লবণ খাওয়া ওজন বৃদ্ধির অন্যতম কারণ।  তাই ওজন কমাতে চাইলে লবণ খাওয়ার পরিমান কমিয়ে দিন। 

দই খান : দইকে বলা হয় প্রকৃতিক অ্যান্টিবায়োটিক।  বিশেষ করে দক দইতে রয়েছে প্রোবায়োটিক।  যা কি না মেদ কমাতে সহায়তা করে।  তাই ওজন কমাতে চাইলে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন দই।  মিষ্টি দইয়ের বদলে খান টক দই। 

আঁশ যুক্ত খাবার খান : আঁশ যু্ক্ত খাবার পরিপাকতন্ত্রের জন্য খুবই সহায়ক।  যেসব খাবারে আঁশ রয়েছে তা নিয়মিত গ্রহণ করলে আপনি থাকবেন তরতাজা।  পাশাপাশি পেটের চর্বি কমাতে সহায়তা করে আঁশ যু্ক্ত খাবার। 



keya