১১:৩৮ এএম, ২২ জুন ২০১৮, শুক্রবার | | ৮ শাওয়াল ১৪৩৯

South Asian College

সৈনিক পদে নিয়োগের জন্য আবেদন নিচ্ছে সেনাবাহিনী

০৪ জুন ২০১৮, ১১:৫২ এএম | মুন্না


এসএনএন২৪.কম : সাধারণ ও কারিগরি ট্রেডে সৈনিক পদে নিয়োগের জন্য আবেদন নিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী।  প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, এসএমএসের মাধ্যমে আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করা যাবে।  পুরুষ ও নারী উভয়েই আবেদন করতে পারবেন।  ১ জুন থেকে আবেদন নেয়া শুরু হয়েছে। 

২২ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে নিয়োগ কার্যক্রম পরিচালিত হবে। 

শিক্ষাগত যোগ্যতা

সাধারণ ট্রেড: সাধারণ ট্রেডে (জিডি) পুরুষ ও নারী প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।  এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে।  বিজ্ঞান বিভাগ থেকে নারী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। 

কারিগরি ট্রেড: কারিগরি ট্রেডে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।  প্রার্থীদের এসএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ-৩ থাকতে হবে।  তবে চালক পদের জন্য যেকোনো বিষয়ে এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে। 

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি।  তবে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি।  বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি এবং স্ফীত ৩২ ইঞ্চি।  ওজন ন্যূনতম ৪৯.৯০ কেজি। 

নারী প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৩ ইঞ্চি এবং ক্ষুদ্র জন্যগোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে।  বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি থাকতে হবে।  ওজন ন্যূনতম ৪৭ কেজি । 

অন্যান্য যোগ্যতা

সাধারণ ট্রেডে (জিডি) পুরুষ ও মহিলা প্রার্থীদের বয়স ২৭ জানুয়ারি ২০১৮ তারিখে ১৭ থেকে ২০ বছর হতে হবে।  কারিগরি ট্রেডের ক্ষেত্রে  প্রার্থীদের বয়স হতে হবে ১৭ থেকে ২১ বছর।  তবে ড্রাইভার ট্রেডের জন্য বয়সসীমা ১৮ থেকে ২১ বছর।  শুধু অবিবাহিত প্রার্থীরাই গ্রহণযোগ্য।  এ ছাড়া সাঁতার জানতে হবে। 

আবেদন প্রক্রিয়া

প্রার্থীরা এসএমএসের মাধ্যমে প্রাপ্ত ইউজার আইডি (user ID) ও পাসওয়ার্ড (password) ব্যবহার করে টেলিটকের sainik.teletalk.com.bd অথবা বাংলাদেশ সেনাবাহিনীর http://joinbangladesharmy.army.mil.bd/ ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। 

আবেদনের শেষ তারিখ: এসএমএসের মাধ্যমে ১ জুন থেকে ৩০ জুন ২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে। 


প্রয়োজনে ভিজিট করুন: https://www.army.mil.bd/News-Details/join-bangladesh-army-as-a-soldier-47