১:৩৪ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১৪ মুহররম ১৪৪০


‘স্বতঃপ্রণোদিত হয়েই জাফর ইকবালের ওপর হামলা’

০৫ মার্চ ২০১৮, ০৫:৫৭ পিএম | সাদি


এসএনএন২৪.কম : হামলাকারী স্বতঃপ্রণোদিত হয়েই প্রখ্যাত লেখক ও শিক্ষাবিদ ড. জাফর ইকবালের ওপর হামলা চালিয়েছে বলে মন্তব্য করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। 

সোমবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাদক ও সন্ত্রাসবিরোধী ছাত্র সমাবেশ এবং কনসার্টে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন জাবেদ পাটোয়ারী। 

আইজিপি বলেন, হামলাকারী সেলফ রেডিক্যালাইজড (স্বতঃপ্রণোদিত) হয়ে এ হামলা চালিয়েছে।  হামলাকারীকে জিজ্ঞাসাবাদ করার খুব বেশি সুযোগ না হলেও প্রাথমিক জিজ্ঞাসাবাদে এমনটিই মনে হয়েছে।  তদন্ত করে হামলার মূল কারণ উদঘাটন করা হবে বলেও জানান তিনি। 

হামলাকারীকে জনগণ ও শিক্ষার্থীদের সহায়তায় গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, হামলাকারীর বিষয়ে জানতে তাঁর পরিবার ও স্বজনদের জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে। 

অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমানের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। 

ডিএমপি কমিশনার বলেন, ‘তিন দিন আগে ড. জাফর ইকবালের ওপর হামলা হয়েছে।  হামলাকারী ফয়জুর ধরা পড়েছে।  আমরা তদন্ত করছি।  এর পৃষ্ঠপোষক ও নির্দেশদাতাদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।  পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও গোয়েন্দা সংস্থাগুলো বিষয়টি নিয়ে কাজ করছে। ’

গত ৩ মার্চ বিকেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক অনুষ্ঠানে ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা হয়।  ফয়জুর রহমান নামের এক তরুণ ছুরি দিয়ে তাঁর মাথায় আঘাত করেন।  এরপর তাঁকে প্রথমে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  পরে প্রধানমন্ত্রীর নির্দেশে ওই রাতেই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) ভর্তি করা হয়। 

অন্যদিকে হামলাকারী ফয়জুর পুলিশ হেফাজতে আছে। 


keya