১০:০৭ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০




রাজশাহী বিশ্ববিদ্যালয়ে

স্বাধীনতা ও গণতন্ত্র বিষয়ক গোলটেবিল বৈঠক

০৬ ডিসেম্বর ২০১৮, ০৪:৪৭ পিএম | জাহিদ


মেশকাত মিশু, রাজশাহী বিশ্ববিদ্যালয় : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে "বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্র: লেখকের দায়বদ্ধতা" শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।  বৃহষ্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় লেখক ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে। 

লেখক ফোরামের সভাপতি অধ্যাপক শরীফুল ইসলামের সভাপতিত্বে এবং বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও গবেষক অধ্যাপক ড. আব্দুর রহমান সিদ্দিকীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন। 

এসময় বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফখরুল ইসলাম, ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক ড. সি এম মোস্তফা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ, আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ, অধ্যাপক ড. সেতাউর রহমান, সহযোগী অধ্যাপক ড. মতিউর রহমান, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আহমেদ ইমতিয়াজ, উর্দু বিভাগের সভাপতি ড. নাসির উদ্দিন, অধ্যাপক ড. মুহাম্মদ শহীদুল ইসলাম, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল আহসান, চট্টগ্রাম থেকে আসা কবি আবু সাঈদ হান্নান, মাঈন উদ্দিন জাহিদ প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, দেশে বাক স্বাধীনতা নেই, তাকে হরণ করা হয়েছে।  কথা বললেই দেশে আতঙ্ক, গুমের ঘটনা দিন দিন বেড়েই চলেছে।  রাষ্ট্রকে পুলিশী রাষ্ট্র হিসেবে গঠন করা হয়েছে।  যা আমাদের মধ্যে দৈনতা কাজ করছে। 

তারা আরও বলেন, বিগত সময়ে একরোখা নির্বাচন হয়েছে।  তা যেন পূনরায় বাস্তবায়ন না হয় সেজন্য আমাদের বসে থাকলে চলবে না।  সবাইকে সজাগ ও সচেতন হতে হবে। 

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশতাধিক লেখক ও শিক্ষক উপস্থিত ছিলেন।  



keya