৫:০০ পিএম, ২১ জানুয়ারী ২০১৮, রোববার | | ৪ জমাদিউল আউয়াল ১৪৩৯

South Asian College

স্বাস্থ্য সুরক্ষায় পেঁপের বীজ

২৩ ডিসেম্বর ২০১৭, ০৩:২৮ পিএম | সাদি


এসএনএন২৪.কম : সুস্বাস্থ্যের জন্য বহু কাল ধরেই  মানুষ পেঁপে ব্যবহার করে আসছে।  পাকা পেঁপে ফল হিসেবে খাচ্ছে আবার রান্নায় ব্যবহার করা হচ্ছে কাঁচা পেঁপে।  পেঁপে যেই অবস্থায় খান না কেনো এর নানা ধরনের পুষ্টিগুণ আপনাকে নানা ধরনের উপকার করে থাকে।  তবে মজার বিষয় হচ্ছে আমরা কিন্তু সবসময় পেঁপে নিয়েই মেতে থাকি।  পেঁপের বীজে যে ভাটামিন ও মিনারেল নানা ধরনের পুষ্টিগুণ রয়েছে তা আমরা অনেকই জানি না।  তাহলে পেঁপের বীজ নিয়ে কি বলছেন এখন বিশেষজ্ঞেরা? আসুন আজ আমরা জেনে নেই পেঁপের বীজ আমাদের কি কি উপকারে লাগে।  

যকৃতের সুরক্ষায়: আমরা সবাই জানি ত্বকের যত্ন থেকে শুরু করে ক্যান্সার প্রতিরোধ, সব কিছুতেই পেঁপের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।  তবে বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, পানি ও দইয়ের সঙ্গে পেঁপে বীজের মিশ্রণ তৈরি করে নিয়মিত পান করলে যকৃত ভালো থাকে। 

ডেঙ্গু প্রতিরোধে: ডেঙ্গু জরের সাথে কমবেশি আমরা সবাই পরিচিত।  ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলেই প্লেটলেট কমতে শুরু করে।  এই সময় নিয়মিত পেঁপে বীজ এবং পেঁপে পাতা খেলে প্লেটলেট আবার স্বাভাবিক মাত্রায় ফিরে আসে। 


ঋতুস্রাবের ব্যথা: ঋতুস্রাবের সময় অসহ্য যন্ত্রণার জন্য মেয়েরা কতো কিছুই না করে থাকেন।  তারপরেও যেন ব্যথা থেকে মুক্তি মিলে না।  পিরিয়ডের ব্যথা সম্পূর্ণ উপশমের কোনো উপায় নেইও।  তবে কিছু জিনিস মেনে চললে ব্যথা অনেক বশে থাকবে।  তাই পিরিয়ড চলাকালীন পেঁপে বীজের সঙ্গে মধু মিশিয়ে খান।  ব্যথা অনেক কম হবে। 

ক্ষতিকর জীবাণু নাশক: পেঁপের বীজ আমাদের দেহে জীবাণু নাশক হিসাবে কাজ করে।  কারণ পেঁপে বীজে রয়েছে প্রোটিওলাইটিক উৎসেচক, যা দেহে বাসা বাঁধা নানা ক্ষতিকর জীবাণু নাশ করে।  দেহে প্রোটিন বিপাকে সাহায্য করে, পাশাপাশি, ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে। 

বিপাকক্রিয়ায় সাহায্য করে: পেঁপে আমাদের বিপাককৃয়ায় অনেক সাহায্য করে এটা আমরা সবাই জানি।  তবে পেঁপের বীজ আমাদের দেহের মধ্যে প্রোটিন ফাইবারকে ভাঙতে এবং হজম প্রক্রিয়াকে অনেক দ্রুত করে পেঁপে বীজ। 

Abu-Dhabi


21-February

keya