১১:০০ এএম, ১৬ ডিসেম্বর ২০১৭, শনিবার | | ২৭ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

সাভারে অবৈধ গ্যাস লাইনের সংযোগ বিছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ

০৭ ডিসেম্বর ২০১৭, ০১:২৩ পিএম | মুন্না


মাহিদুল মাহিদ, সাভার প্রতিনিধি : সাভারে বিভিন্ন বাসা বাড়িতে অবৈধ ভাবে প্রভাবশালীদের দেওয়া গ্যাস লাইনের সংযোগ বিছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার সকালে সাভার সদর ইউনিয়নের ১ নং কলমা এলাকায় সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের উদ্যোগে এই বিচ্ছিন্নকরণ অভিযান চলে। 

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এইচ শেখ রাসেল এর নেতৃত্বে এ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করণ অভিযান পরিচালিত হয়।  সংযোগ বিচ্ছিন্ন কাজে সাভার তিতাস গ্যাসের প্রায় ৪০ সদস্যের একটি দল অংশ নেয়। 

এলাকাবাসী জানায়,গত কয়েক মাস আগে সাভারের কলমা ও এর আশেপাশে বিভিন্ন এলাকায় ৪০ থেকে ৫০ হাজার টাকা নিয়ে প্রত্যেক বাড়িতে অবৈধ গ্যাস সংযোগ প্রদান করেন আশুলিয়ার চাঁনগাঁও এলাকার রাজু আহমেদ।  বৃহস্পতিবার সকালে সাভার তিতাস গ্যাস কর্তৃপক্ষ ওই এলাকার প্রায় ২৫’শ পরিবারের মধ্যে দেওয়া অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। 

তিতাস গ্যাস কর্তৃপক্ষ ওই এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ করে ছয়টি মূল পয়েন্টে মাটির নিচে থাকা গ্যাসের পাইপ তুলে নিয়ে সিলগালা করে দেয়।  এ সময় বহুসংখ্যক নিম্নমানের পাইপ উদ্ধার করা হয়।  অভিযানের সময় মূল সংযোগ বিচ্ছিন্ন করে ব্যবহার করা রাইজারগুলোও খুলে নেওয়া হয়।  নিম্নমানের পাইপগুলো ফেটে যেকোন সময় আগুন ধরে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করেছিলো এলাকাবাসী। 

এদিকে অবৈধ গ্যাস সংযোগ বিছিন্ন করার সময় এলাকাবাসী বাধা দিলে পরে সাভার মডেল থানার অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  এছাড়া অবৈধ গ্যাস সংযোগ নেওয়ায় ৯ জনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। 
এদিকে এখন থেকে এলাকার যে কেউ যদি বাসা বাড়িতে অবৈধ গ্যাস সংযোগ নেয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন সাভার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল রানা। 

এলাকাবাসীর অভিযোগ আশুলিয়ার বিভিন্ন স্থানে অবৈধ গ্যাস সংযোগ দিয়ে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নেন আশুলিয়ার চাঁনগাও এলাকার ইট ব্যবসায়ী রাজু আহমেদ।  এই অবৈধ গ্যাস সংযোগ কারীর মুলহোতা রাজুর বিরুদ্ধে এলাকাবাসী দ্রত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন। 

এ বিষয়ে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী মোহাম্মদ সিদ্দিকুর রহমান জানান, সাভারে সব অবৈধ গ্যাস লাইন পর্যায়ক্রমে বিচ্ছিন্ন করা হচ্ছে।  অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার এ অভিযান নিয়মিত চলবে।  এ ছাড়া আজ রাতে অবৈধ গ্যাস সংযোগ প্রদানকারীদের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা দায়ের করা হবে। 

এ সময় সাভার তিতাস গ্যাস অফিসের ডেপুটি ম্যানেজার প্রকৌশলী হাদি আব্দুর রহিম, মাহমুদ হাসান, সহ ব্যবস্থাপক আনিসুজ্জামান, ঠিকাদার মনির হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  এদিকে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে অভিযানের সময় ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।