৭:৫২ পিএম, ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার | | ৭ রবিউল আউয়াল ১৪৪০




সমুদ্রের অফুরন্ত সম্পদ আহরণ ও মানবকল্যাণে ব্যবহারযোগ্য করতে চাই

০৮ জুলাই ২০১৮, ০৪:০৫ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : ৮ জুলাই ২০১৮ তারিখ সকাল ৯.৩০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ এবং বাংলাদেশ নৌবাহিনীর যৌথ উদ্যোগে বিএন হাইড্রোগ্রাফিক স্কুলের অফিসারদের চারসপ্তাহ ব্যাপি ‘Basic Oceanographic Measurement Course’ চ.বি. ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ এ অনুষ্ঠিত হয়। 

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন এবং কোর্স উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

উপাচার্য তাঁর ভাষণে বাংলাদেশ নৌবাহিনীর অফিসারদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়ে কোর্স আয়োজন করায় প্রশিক্ষণে অংশগ্রহণকারী এবং কোর্স পরিচালনাকারীদের স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। 

তিনি বলেন, সমুদ্রসীমার অতন্ত্র প্রহরী হিসেবে আমাদের রয়েছে একটি প্রশিক্ষিত শক্তিশালী নেভাল ফোর্স।  স্বদেশপ্রেমে উজ্জীবিত থেকে তাঁরা সর্বোচ্চ সততা, নিষ্ঠা ও দক্ষতা দিয়ে দেশের সমুদ্রসীমা রক্ষায় নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।  বঙ্গবন্ধু তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ইতোমধ্যে সমুদ্রসীমা বিজয় অর্জন করে দেশ-জাতিকে করেছেন গৌরবান্বিত। 

এ অহংকার ও গৌরবে সিক্ত হয়ে সমুদ্রসীমা সুরক্ষা, সমুদ্রের অফুরন্ত সম্পদ আহরণ, সমুদ্রের পরিবেশ সুরক্ষা এবং এ অফুরন্ত সম্পদ জনগণের কল্যাণে ব্যবহারযোগ্য করে তুলতে আমাদের প্রয়োজন সৎ, দক্ষ ও যোগ্য মানবসম্পদ। 

এ মানবসম্পদ উৎপাদনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ নৌবাহিনীর যৌথ উদ্যোগে আজকের এ একাডেমিক প্রশিক্ষণ কোর্স অত্যন্ত গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ।  মাননীয় উপাচার্য এ কোর্সের সার্বিক সফলতা কামনা করেন। 

চ.বি. ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ-এর পরিচালক জনাব জাহেদুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত ইনসস্টিটিউটের প্রফেসর সাইদুর রহমান চৌধুরী এবং প্রফেসর ড. মো. শাহাদাত হোসেন। 

এ কোর্স উদ্বোধন অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজের শিক্ষক-গবেষক, শিক্ষার্থীবৃন্দ এবং বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 



keya