১১:০৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার | | ১ মুহররম ১৪৩৯

South Asian College

সমাধির পাশে নির্মিত হচ্ছে সৈয়দ হক স্মৃতিকেন্দ্র

১০ আগস্ট ২০১৭, ০৮:৪৩ এএম | পলি


এসএনএন২৪.কম : সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের স্মৃতি ও কর্মকে অম্লান করে রাখতে জেলা শহরের কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে তাঁর সমাধিস্থলের পাশে স্মৃতিকেন্দ্র নির্মাণ করা হবে। 

বুধবার দুপুরে জেলা শহরের কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে সৈয়দ শামসুল হকের সমাধিস্থল পরিদর্শন ও কবর জিয়ারত শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। 

গত বছরের ২৭ সেপ্টেম্বর সব্যসাচী লেখক সৈয়দ হক ইন্তেকাল করে।  তার অন্তিম ইচ্ছে অনুযায়ী তাকে কুড়িগ্রাম সরকারি কলেজের মূল ফটকের কাছে সমাহিত করা হয়।  এই সমাধিকে ঘিরে একটি স্মৃতিকেন্দ্র নির্মাণ করা হবে। 

ইতোমধ্যে মাটি পরীক্ষা ও ডিজাইনের কাজ করা হয়েছে।  ডিজাইন করেছেন স্থপতি রবিউল হোসেন।  এতে আর্কাইভ, লাইব্রেরি, অডিটোরিয়ামসহ সাংস্কৃতিক চর্চার জন্য নানা আয়োজন থাকবে। 

এ ব্যাপারে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার নির্দেশনা রয়েছে উল্লেখ করে আসাদুজ্জামান নূর বলেন, স্থানীয় সুধীজনদের সাথে আলোচনা সাপেক্ষে প্রস্তাবিত এই সমাধি স্মৃতিকেন্দ্রে বিভিন্ন বিষয়ে সংযোজন করা হবে। 

মন্ত্রী বলেন, দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্বদের স্মরণে মন্ত্রণালয়ের উদ্যোগে মেলা হয়।  সৈয়দ হকের স্মরণে তার জন্মদিনে এমন মেলা আয়োজনের পরিকল্পনা সরকারের রয়েছে। 

পরে মন্ত্রী কুড়িগ্রাম সরকারি কলেজ পরিদর্শন ও জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই স্মৃতিকেন্দ্র নির্মাণ সংক্রান্ত এক মতবিনিময় সভায় যোগ দেন। 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, স্থপতি রবিউল হোসেন, কবি পত্নী ডা. আনোয়ারা সৈয়দ হক, পুত্র দ্বিতীয় সৈয়দ হক, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জাফর আলী, জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান বাবু ও পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্রাহাম লিংকন প্রমুখ।